আন্তর্জাতিক

চীনের কারাগার থেকে ‍মুক্তি পেলেন মার্কিন যাজক

উপ-সম্পাদক

উপ-সম্পাদক

সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪
চীনের কারাগার থেকে ‍মুক্তি পেলেন মার্কিন যাজক
চীনের কারাগার থেকে মুক্তি পেয়েছেন যুক্তরাষ্ট্রের যাজক ডেভিড লিন, যিনি ২০০৬ সাল থেকে বন্দি ছিলেন। তাকে চুক্তি জালিয়াতির অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে দাবি করে আসছিল যে, লিনকে অন্যায়ভাবে আটক করা হয়েছে এবং তার মুক্তির জন্য তারা বেশ কয়েক বছর ধরে চীনের সঙ্গে আলোচনা চালিয়ে গেছে।
মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সাক্ষাতের কয়েক সপ্তাহ পর লিনকে মুক্তি দেওয়া হয়। মার্কিন পররাষ্ট্র দপ্তর তার মুক্তিকে স্বাগত জানিয়ে বলেছে, তিনি এখন যুক্তরাষ্ট্রে ফিরে এসেছেন এবং ২০ বছর পর পরিবারের সঙ্গে পুনরায় মিলিত হওয়ার অপেক্ষায় রয়েছেন।
ডেভিড লিনের কন্যা অ্যালিস এক সাক্ষাৎকারে বলেন, তার বাবা টেক্সাসে আসবেন এবং তারা একসঙ্গে সময় কাটাতে পারবেন। এই মুহূর্তটি তাদের জন্য অত্যন্ত আনন্দের, যা ভাষায় প্রকাশ করা কঠিন।
এদিকে, চীনের কারাগারে এখনো আরও কয়েকজন মার্কিন নাগরিক বন্দি রয়েছেন, যাদের মধ্যে ব্যবসায়ী কাই লিও রয়েছেন, যিনি ২০১৬ সাল থেকে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক আছেন। ওয়াশিংটন বলছে, তাদের নাগরিকদের অন্যায়ভাবে আটক করা হয়েছে, তবে চীন বলছে, এই মামলাগুলো আইন অনুযায়ী পরিচালিত হয়েছে।