আন্তর্জাতিক

ইসরায়েলের সেনাপ্রধানের পদত্যাগের সিদ্ধান্ত

উপ-সম্পাদক

উপ-সম্পাদক

শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪
ইসরায়েলের সেনাপ্রধানের পদত্যাগের সিদ্ধান্ত
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বর্তমানে কঠিন সংকটের মুখে রয়েছেন, কারণ তার প্রশাসনের ঘনিষ্ঠ শীর্ষ কর্মকর্তারা একের পর এক পদত্যাগ করছেন। এই তালিকায় সর্বশেষ যোগ দিয়েছেন ইসরায়েলের সেনাপ্রধান চিফ অব স্টাফ হারজি হালেভি। আনাদোলু এজেন্সির প্রতিবেদন অনুযায়ী, হালেভি আগামী ডিসেম্বর নাগাদ পদত্যাগ করবেন।
গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন ইসরায়েলে একটি বড় আক্রমণ চালায়, যা ইসরায়েলের নিরাপত্তা বাহিনী প্রতিরোধ করতে ব্যর্থ হয়। এই ব্যর্থতার পরিপ্রেক্ষিতে সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের পদত্যাগের ঘটনা ঘটে, যার মধ্যে হালেভির পদত্যাগও অন্তর্ভুক্ত।
ইসরায়েলের চ্যানেল-১২ জানিয়েছে, হালেভির পদত্যাগের সিদ্ধান্ত এই হামলা ঠেকাতে সেনাবাহিনীর ব্যর্থতার তদন্ত শেষ হওয়ার আগে নেওয়া হয়েছে। এছাড়া, লেবাননের সঙ্গে সম্ভাব্য যুদ্ধের প্রস্তুতিও চলছে। এর আগে সামরিক গোয়েন্দা বাহিনী ইউনিট ৮২০০-এর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইয়োসি সারিয়েলও পদত্যাগের ঘোষণা দেন।
এ ঘটনায় ইসরায়েলের নিরাপত্তা সংস্থা শিন বেতের দক্ষিণাঞ্চলীয় জেলার প্রধান এবং স্থল বাহিনীর প্রধানও পদত্যাগ করেছেন, যা নেতানিয়াহুর নেতৃত্বাধীন সরকারের জন্য এক বিরাট চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।