খেলা

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে মঈন

উপ-সম্পাদক

উপ-সম্পাদক

রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪
আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে মঈন
ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলী আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। ৩৭ বছর বয়সি এই ক্রিকেটার তার দীর্ঘ ১৬ বছরের ক্যারিয়ার শেষে বিদায় জানাচ্ছেন। ২০২১ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর, দুই বছর পর ২০২৩ অ্যাশেজ সিরিজে ইংল্যান্ডের কোচ বেন স্টোকস এবং ব্রেন্ডন ম্যাককালামের অনুরোধে অবসর ভেঙে ফিরে এসেছিলেন। এবার সম্পূর্ণ আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।
মঈনের অবসর নেওয়ার অন্যতম কারণ হিসেবে ধরা হচ্ছে ইংল্যান্ডের আসন্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের জন্য তাকে বিবেচনা না করা। ৩টি টি-টোয়েন্টি এবং ৫টি ওয়ানডে ম্যাচের সিরিজে তাকে দলে রাখা হয়নি। মঈন মনে করছেন, এখন নতুন প্রজন্মের সময়, এবং এটাই অবসরের সঠিক সময়। তিনি বলেন, "ইংল্যান্ডের হয়ে অনেক খেলেছি, এটা নতুন প্রজন্মের সময়। আমারও মনে হয়েছে সময়টা উপযুক্ত, আমার দায়িত্ব শেষ করলাম।”
মঈন আলীর আন্তর্জাতিক ক্যারিয়ারের পরিসংখ্যান অত্যন্ত সমৃদ্ধ। তিনি ৬৮টি টেস্ট, ১৩৮টি ওয়ানডে এবং ৯২টি টি-টোয়েন্টি খেলেছেন। ব্যাট হাতে ৮টি সেঞ্চুরি ও ২৮টি হাফ সেঞ্চুরিসহ মোট ৬,৬৭৮ রান করেছেন এবং বল হাতে ৩৬৬ উইকেট নিয়েছেন। তার ক্যারিয়ারের অন্যতম সেরা মুহূর্তগুলোর মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে হ্যাটট্রিক করা এবং ইংল্যান্ডের হয়ে দ্রুততম হাফসেঞ্চুরি করার কীর্তি।
যদিও আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন, তবু মঈন আলী অন্যান্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে গায়ানা আমাজনের হয়ে খেলার সুযোগ পেয়েছেন তিনি।