রাজনীতি

আন্দোলনে আহতরা কারও দয়ার পাত্র হোক চাই না : জামায়াত আমির

উপ-সম্পাদক

উপ-সম্পাদক

শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪
আন্দোলনে আহতরা কারও দয়ার পাত্র হোক চাই না : জামায়াত আমির
বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান সাভারের সিআরপিতে (পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র) চিকিৎসাধীন গুলিবিদ্ধ রোগীদের দেখতে গিয়ে বলেন, "আমরা চাই না আন্দোলনে আহতরা কারও দয়ার পাত্র হয়ে থাক। তারা সুস্থ হয়ে নিজেরাই কাজ করে জীবিকা নির্বাহ করবেন। তাদের পুনর্বাসন হবে, এবং তারা আমাদের জাতীয় বীর হিসেবে সম্মানিত হবেন।" তিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহতদের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করেন এবং তাদের উন্নতির জন্য সর্বাত্মক সহযোগিতা করার প্রতিশ্রুতি দেন।
১৭ অক্টোবর রাতে ডা. শফিকুর রহমান সিআরপিতে ছাত্র-জনতার আন্দোলনের সময় আহতদের দেখতে যান। তিনি জানান, ৫ আগস্ট শেখ হাসিনা ছাত্র-জনতার আন্দোলনের চাপে পদত্যাগ করে দেশ ছাড়েন। আন্দোলনের সময় পুলিশের গুলিতে আহত ৫৭ জন বর্তমানে সাভারে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে ছয়জনের অবস্থা গুরুতর, যারা স্পাইনাল কর্ডে গুলিবিদ্ধ হয়েছেন। তিনি আহতদের শয্যাপাশে গিয়ে তাদের সঙ্গে কথা বলেন, তাদের চিকিৎসার খোঁজ নেন এবং পরিবারের সদস্যদের সান্ত্বনা দেন।
ডা. শফিকুর রহমান বলেন, "এই বিপ্লবে যারা আহত হয়েছেন, তারা জাতির জন্য এক বিরাট ত্যাগ স্বীকার করেছেন। আমরা চাই না তারা কারও করুণার পাত্র হোক। বরং তারা যেন নিজেরাই আয়ের মাধ্যমে জীবিকা নির্বাহ করতে পারেন, সেই লক্ষ্যে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। তাদের সম্মানের উচ্চ জায়গায় দেখতে চাই।" তিনি আরও বলেন, "জুলাই-আগস্ট বিপ্লবে জামায়াতের নেতাকর্মীরা শহীদ এবং আহতদের পাশে ছিলেন এবং ভবিষ্যতেও সর্বাত্মকভাবে তাদের সহায়তা করবে।"
জামায়াতে ইসলামীর এই নেতা বলেন, শেখ হাসিনার পদত্যাগের পরও আন্দোলনের তেজ কমেনি এবং যেসব পুলিশ ও সন্ত্রাসীরা আন্দোলন দমাতে গুলি চালিয়েছে, তাদের বিচার হওয়া উচিত। তিনি বিশেষভাবে উল্লেখ করেন যে, সরকার যেভাবে ছাত্রদের ওপর নির্যাতন করেছে তা ক্ষমার অযোগ্য।
সিআরপির রেডওয়ে হলে আয়োজিত আলোচনা সভায় ডা. শফিকুর রহমান আরও বলেন, "আমরা আহতদের সম্মানের সঙ্গে পুনর্বাসন করার ব্যবস্থা করব। তাদের এই ত্যাগ জাতি কখনো ভুলবে না।" তিনি সরকারের প্রতি আহ্বান জানান, আন্দোলনকারীদের দাবি মেনে নিয়ে তাদের যথাযথ চিকিৎসা ও পুনর্বাসনের ব্যবস্থা করার জন্য।
এ সময় জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শুরা এবং ঢাকা জেলা উত্তরের আমির মাওলানা আফজাল হোসেন, নায়েবে আমির মাওলানা আব্দুর রউফ, জেলা সেক্রেটারি মাওলানা শাহাদাত হোসেনসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া, আইন ও মানবাধিকার সেক্রেটারি এডভোকেট শহীদুল ইসলাম, জেলা প্রচার ও মিডিয়া সেক্রেটারি আসাদুজ্জামান, এবং অন্যান্য নেতারা উপস্থিত থেকে আহতদের প্রতি তাদের সমর্থন ও সহানুভূতি জানান।
ডা. শফিকুর রহমানের বক্তব্যে তার সংগঠন আন্দোলনে আহতদের পাশে থাকছে এবং তাদের পুনর্বাসনে সকল সহযোগিতা করবে বলে প্রতিশ্রুতি দেন।