আন্তর্জাতিক

টাটা গ্রুপের সাবেক প্রধান রতন টাটার মৃত্যু: ৮৬ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪
টাটা গ্রুপের সাবেক প্রধান রতন টাটার মৃত্যু: ৮৬ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ
টাটা গ্রুপের প্রাক্তন প্রধান রতন টাটা মারা গেছেন। বুধবার (৯ অক্টোবর) রাতের দিকে তার মৃত্যু হয় বলে নিশ্চিত করেছেন ভারতীয় শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা। খবরটি প্রথম প্রকাশ করে 'দ্য ওয়াল' এবং 'সংবাদ প্রতিদিন'।
রবিবার (৭ অক্টোবর) রতন টাটার অসুস্থতার খবর ছড়িয়ে পড়েছিল, এবং জানা যায় তিনি হাসপাতালে ভর্তি আছেন। তবে সেই সময় রতন টাটা নিজেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানান, তিনি সুস্থ আছেন এবং এটি ভুয়া খবর। কিন্তু বুধবার বিকেলে ভারতীয় সংবাদমাধ্যমগুলো আবারো জানায় যে, রতন টাটার শারীরিক অবস্থার অবনতি হয়েছে।
প্রাথমিকভাবে জানা গিয়েছিল, রক্তচাপ কমে যাওয়ার কারণে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। ৮৬ বছর বয়সী রতন টাটা দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন এবং নিয়মিত চেকআপ করাতে হচ্ছিল। তবে তার মৃত্যু নিয়ে এখনো টাটা গ্রুপের পক্ষ থেকে কোনও আনুষ্ঠানিক বিবৃতি আসেনি। তারা জানিয়েছে, বৃহস্পতিবার (১০ অক্টোবর) এ বিষয়ে একটি বিবৃতি দেওয়া হবে।
রতন টাটার জন্ম ১৯৩৭ সালের ২৮ ডিসেম্বর মুম্বাইয়ের এক পারসিক পরিবারে। তিনি ভারতের অন্যতম সম্মানিত শিল্পপতি হিসেবে পরিচিত। ১৯৯১ সালে টাটা গ্রুপের নেতৃত্ব গ্রহণ করে, তার সময়ের মধ্যে গ্রুপের আয় বেড়ে যায় ৪০ গুণ এবং মুনাফা ৫০ গুণ। ন্যানো গাড়ি প্রকল্পের মাধ্যমে মধ্যবিত্ত শ্রেণির জন্য সাশ্রয়ী মূল্যের চার চাকার স্বপ্ন পূরণ করেন তিনি।
২০১২ সালে তিনি টাটা গ্রুপের নির্বাহী ক্ষমতা ছেড়ে দেন এবং ২০১৭ সালে এন চন্দ্রশেখরনকে গ্রুপের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব দেওয়া হয়।
রতন টাটা তার কর্মজীবনে অসংখ্য সম্মাননা পেয়েছেন, যার মধ্যে রয়েছে ভারতের পদ্মভূষণ ও পদ্ম বিভূষণ। এছাড়া, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠানগুলো থেকেও তিনি সম্মানিত হন। যদিও তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হননি, তবে একাধিক সাক্ষাৎকারে স্বীকার করেছেন যে তার জীবনে প্রেম এসেছিল, কিন্তু চারবার বিয়ের দ্বারপ্রান্তে পৌঁছেও শেষ পর্যন্ত তা হয়নি।