খেলা

মেসির সঙ্গে যোগ দিতে ব্রাজিলের ক্লাবে চুক্তি বাতিল করলেন সুয়ারেজ!

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ৩১ জুলাই, ২০২৩
মেসির সঙ্গে যোগ দিতে ব্রাজিলের ক্লাবে চুক্তি বাতিল করলেন সুয়ারেজ!
মেসি-নেইমার-সুয়ারেজ, ইতিহাসের শ্রেষ্ঠ ত্রয়ী বলা হয় এই তিন মহারথীকে। মাঠের ভেতর কিংবা বাহির সর্বত্রই তাদের রসায়ন ছিল ঈর্ষণীয়। ফুটবল ইতিহাসে সাফল্য পাওয়া ত্রয়ী হয়তো ভবিষ্যতেও দেখা যাবে, কিন্তু তাদের মতো প্রগাঢ় বন্ধুত্ব, হয়তো কখনোই দেখা যাবে না। ইউরোপিয়ান ফুটবল জয় করে, এক প্রকার সকল শিরোপাই অর্জন করেছেন এই তিন ফুটবলার। এরমধ্যে মেসি, সুয়ারেজরা ক্যারিয়ারের সায়াহ্নে এসে দাঁড়িয়েছেন।

অন্যদিকে, বিগ স্টেজে এখনও অনেক দেওয়ার আছে নেইমার জুনিয়রের। তাই ইউরোপিয়ান ফুটবলে, আরো কিছুদিন খেলবেন ব্রাজিলিয়ান নম্বর টেন।  এদিকে অবসর আর অবকাশ, দুটো চিন্তা করেই ইন্টার মিয়ামিতে পাড়ি জমিয়েছেন, সদ্য বিশ্বকাপজয়ী লিওনেল মেসি।  ক্লাবে মেসিকে খুশি রাখতে, তার সাবেক সতীর্থদের দিয়ে ঘিরে রাখার মাস্টারপ্ল্যান বানিয়েছেন, কিংবদন্তি ফুটবলার ডেভিড বেকহ্যাম। বুস্কেটস, আলবার পর, এবার লুইস সুয়ারেজকে মিয়ামিতে ভেরাচ্ছে ক্লাবটি।

মেসির মিয়ামির ট্রান্সফারের পর, মেসির সঙ্গে পুনর্মিলনের অপেক্ষায় ছিলেন সুয়ারেজ। পুরনো বন্ধুর সঙ্গে শেষ সময়টা রাঙাতে, বেতন কর্তন করেও মিয়ামিতে যোগ দিতে উদগ্রীব ছিলেন, এই উরুগুয়েন ফুটবলার। অবশেষে বর্তমান ক্লাব গ্রেমিওর সঙ্গে, চুক্তি বাতিলের সই সম্পন্ন করেছেন সুয়ারেজ।

ব্রাজিলিয়ান ক্লাব ‘গ্রেমিও ফুটবল পোর্তো অ্যালেগ্রেন্সে’ গত জানুয়ারিতে যোগ দিয়েছিলেন  লুইস সুয়ারেজ। গ্রেমিওর ঘরের মাঠে, ৩০ হাজার দর্শকের সামনে তাকে পরিচয় করিয়ে দিয়েছিল ক্লাব কর্তৃপক্ষ। ক্লাবে আসার ছয় মাস পার না হতেই, উরুগুইয়ান ফরোয়ার্ড, দল পাল্টাতে অনুরোধ জানিয়েছেন ক্লাবকে। নেপথ্য কারণ মিয়ামিতে যোগ দেওয়া।

চুক্তির পুরোটা সময় পার না হওয়ায়, ছয় মাসের বেতন ফেরত দিয়ে হলেও, মীমাংসার মাধ্যমে মেসি, সার্জিও বুসকেটস এবং জর্ডি আলবার সঙ্গে, মিয়ামির হয়ে খেলার জন্য প্রস্তুত সুয়ারেজ। পাশাপাশি চুক্তি বাতিলের জন্য, তিনি আরও অর্থ প্রদান করতে রাজি হয়েছেন।

তাই সুয়ারেজের বর্তমান পরিস্থিতিকে, সমস্যা উল্লেখ করেছেন গ্রেমিওর কোচ রেনাতো গাউচো। ক্লাবে কারো মন না বসলে, সেটি ক্লাবের জন্যে ভালো কিছু বয়ে আনেনা। তাই শেষ পর্যন্ত পারস্পরিক চুক্তিতে, এ বছরেই চুক্তির ইতি টানতে, একমত হয়েছে উভয় পক্ষ । ২০২৪ পর্যন্ত চুক্তি থাকলেও, এ বছরেই ক্লাব ছাড়বেন সুয়ারেজ।

মিনি বার্সা হিসেবে ইতোমধ্যেই ইন্টার মিয়ামিকে ডাকতে শুরু করেছে সমর্থকরা। সাবেক বার্সা তারকা লিওনেল মেসির পর, চলতি মৌসুমে দলটিতে বার্সা থেকে একে একে যোগ দিয়েছেন সার্জিও বুস্কেত, জর্ডি আলবা ও কোচ টাটা মার্টিনো। গুঞ্জন আছে আন্দ্রেস ইনিয়েস্তার যোগ দেওয়া নিয়েও।সুয়ারেজের সঙ্গে মেসির বন্ধুত্বটা বোঝাপড়ার। ২০১৪ সাল থেকে ২০২০ পর্যন্ত মেসি ও সুয়ারেজ বার্সেলোনায় পাশাপাশি খেলেছেন।

 ২০২১ সালে মেসি বার্সা ছাড়েন। অন্যদিকে বার্সা ছাড়ার পর অ্যাটলেটিকো মাদ্রিদে পাড়ি জমান সুয়ারেজ। সেটি ছেড়ে বর্তমানে ব্রাজিলিয়ান ক্লাব, গ্রেমিওতে খেলছেন সুয়ারেজ। দুই বন্ধু দুই কূলে হলেও, এখনও নিয়মিত যোগাযোগ রাখেন দু’জনে। সুয়ারেজের ব্রাজিলের ক্লাব গ্রেমিওতে নাম লেখানোর পেছনে কাজ করেছিলেন মেসি।  বন্ধুর পরামর্শেই ব্রাজিলের ফুটবলে যান, এই ৩৬ বছর বয়সী উরুগুইয়ান তারকা।

এদিকে, আরও বেশ কিছু ফুটবলারকে দলে টানতে, অন্য ক্লাব থেকে অতিরিক্ত স্লট কিনেছে মিয়ামি।  সেখানকার লিগ এমএলএসের নিয়ম অনুযায়ী, একটি ক্লাব সর্বোচ্চ ৮ জন বিদেশি ফুটবলার স্কোয়াডে রাখতে পারবে। তবে কেউ চাইলে, টাকার বিনিময়ে অন্যক্লাব থেকে অতিরিক্ত স্লট কিনেও, ফুটবলার দলে ভেড়াতে পারে। এসব বিবেচনাতেও, মিয়ামিতে সুয়ারেজের যোগ দেওয়াটা অনেকটা নিশ্চিত। এখন দেখা যায়, শেষ পর্যন্ত এটি হয় কি-না।