খেলা

তাসকিন কি ফ্যাঞ্চাইজি ক্রিকেটের মেগা স্টার হবেন?

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ২৪ জুলাই, ২০২৩
তাসকিন কি ফ্যাঞ্চাইজি ক্রিকেটের মেগা স্টার হবেন?
তাসকিন আহমেদ! যাকে বাংলাদেশ ক্রিকেটের নতুন সেনসেশন বলা যেতেই পারে। এবারেই প্রথমবারের মত খেলতে গিয়েছেন বিদেশের ফ্যাঞ্চাইজি লীগে। সেখানে গিয়েই করেছেন বাজিমাত। আফ্রিকার টি-টেন লীগ, জিম আফ্রোতে নিজ দল বুলাওয়ের বোলিং অ্যাটাককে অনেকটা এককভাবেই নেতৃত্ব দিচ্ছেন।৩ ম্যাচ খেলে এখন পর্যন্ত উইকেট পেয়েছেন ৫টি। এই পরিসংখ্যান হয়তো খুব বড় কিছু মনে হচ্ছে না। তবে ম্যাচে তার ইম্প্যাক্ট দারুণভাবে নজর কেড়েছে।

আধুনিক টি-টুয়েন্টি এবং টি-টেন লীগ গুলোতে ম্যাচ জিততে হলে কোচ কিংবা টিম ম্যানেজমেন্টের প্রথম পছন্দ ইম্প্যাক্ট রাখতে পারেন এমন খেলোয়াড়।তাই বিশ্লেষকদের অনেকেই মনে করছেন সামনের দিনগুলোতে ফ্যাঞ্চাইজি ক্রিকেটের দুনিয়ায় তাসকিন আহমেদকে নিয়ে এক প্রকার কাড়াকাড়ি শুরু হবে।আন্তর্জাতিক ক্রিকেটে তাসকিন আহমেদের অভিষেক ২০১৪ সালে। সেসময় তাকে মনে করা হতো বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে সম্ভবনাময়ী পেসার।

তবে তার জন্যে সেই সুখকর দিন বেশি স্থায়ী হয়নি। পেসারদের সবচেয়ে বড় শত্রু ইনজুরিতে পড়ে অনেকটাই হারিয়ে যেতে বসেছিলেন ক্রিকেট থেকে।তবে ২০২১ সালে এসে বাংলার ক্রিকেট ভক্তরা তার নব উথান দেখেছে। তিনি নিজেকে ভাঙ্গা গড়ার মধ্য দিয়ে প্রমাণ করেছেন ক্রিকেটে তিনি হারিয়ে যেতে আসেননি।এরপর আর কখনোই তাকে পিছে ফিরে তাকাতে হয়নি। গত দুই বছরে তিনি নিজেকে দেশীয় পেস  ইউনিটের নেতা হিসেবেই প্রতিষ্ঠিত করেছেন। 

আন্তর্জাতিক অঙ্গনে তার এমন দারুণ পারফরম্যান্সের পর গেল আইপিএলে তার খেলার সম্ভবনা জেগেছিল। তবে বিসিবি তাকে সেই অনুমতি দেয়নি। দেশের স্বার্থে অবশ্য বিসিবির বাঁধা মেনে নিয়েছেন তাসকিন। পরে বেশ কিছু সূত্র নিশ্চিত করেছিল, পুনে তাকে দলে নেওয়ার চেষ্টা করেছে। এরপর মেজর লীগ ক্রিকেট সাউথ আফ্রিকান লীগ সহ আরো বেশ কয়েকটা লীগ হলেও, সেখানে জাতীয় দলের ব্যস্ততায় খেলার সুযোগ হয়ে উঠেনি তাসকিনের।

কিন্তু সব শেষ সেই অনুমতিটা মিলেছে জিম্বাবুয়ের ফ্যাঞ্চাইজি লীগ জিম আফ্রোর বেলায় এসে। সেখানে তিনি বল হাতে কি করছেন তা তো সকলের জানা। তবে এখানে তাসকিনের যে প্রতিভা দারুণভাবে ফুটে উঠেছে তা হলো, ম্যাচ ইম্প্যাক্ট। প্রত্যেক ম্যাচেই তিনি যখন বল করেছেন কিছু একটা ঘটনা ঘটেছে। হয়তো উইকেট পড়েছে নয়তো বিপক্ষ দলের রানের লাগাম টেনে ধরেছেন। দশ ওভারের খেলা এক স্পেলে ডমিনেন্স দেখাতে পারলে দল অনেক দূর এগিয়ে যায়।
 
ফ্যাঞ্চাইজি ক্রিকেটে টিম ম্যানেজমেন্ট এমন খেলোয়াড়দের দলে টানতে চায়। এই ব্যাপারে একাধিকবার প্রকাশ্যে কথা বলেছেন টম মুডির মত ম্যনেজার। এমনকি বিশ্বকাপের সময় বাংলাদেশ দলের দায়িত্বে থাকা শ্রীধরনও জানিয়েছিলেন, ম্যাচ জিততে হলে দরকার ইম্প্যাক্ট ইন্ট্যান্ট আছে এমন খেলোয়াড়। আর জিম আফ্রোতে এই শর্ত পুরোপুরি পূরন করেছেন তাসকিন। এমনিতেই বড় ফ্যাঞ্চাইজি গুলো ছোট লীগে ভাল করাদের নিজেদের টিমে ডেকে নেয়।

সেই দিক থেকে বলা যায়, সামনের দিন গুলোতে পিএসএল, আইপিএল এবং চলতি বছরে ইংলিশ প্রিমিয়ার লীগের মত বড় আসরে তাসকিন ডাক পেতে যাচ্ছেন। তবে বড় আসরে ডাক পেলেই যে তাকে সেখানে খেলতে যেতে হবে, তা কিন্তু নয়। বিসিবি এবং তাসকিনকে বসেই সিদ্ধান্ত নিতে হবে কোথায় তার খেলতে যাওয়া উচিত। সব জায়গায় খেলতে গেলে অর্থের মোহে একসময় হারিয়ে যেতে পারেন মুস্তাফিজের মত করেই।