রাজনীতি

তফসিল ঘোষণার প্রতিবাদে বিএনপি-জামায়াত যে কর্মসূচি দিলো

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩
তফসিল ঘোষণার প্রতিবাদে বিএনপি-জামায়াত যে কর্মসূচি দিলো
তফসিল ঘোষণার প্রতিবাদে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো সারাদেশে ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে। রোববার (১৯ নভেম্বর) ভোর সকাল ৬টা থেকে এই হরতাল চলবে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত।

তফসিলের প্রতিবাদ ও একদফা দাবি আদায়ে বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির পক্ষে হরতালের ঘোষণা দেন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসিচব রুহুল কবির রিজভী আহমেদ।

এ সময় তিনি জানান, তাদের সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা অন্যান্য দলগুলোও হারতালের এই কর্মসূচি পালন করবে। পরে বিএনপির সমমনা দলগুলোও হরতালের ঘোষণা দেয়।

সন্ধ্যায় এক বিবৃতির মাধ্যমে জামায়াতও জানায়, একই দিনে তারা হরতাল ডেকেছে। দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাছুম স্বাক্ষরিত বিবৃতিতে হরতাল কর্মসূচি ঘোষণা করা হয়। তাতে নির্বাচন কমিশনকে আজ্ঞাবহ উল্লেখ করে ঘোষিত তফসিলকে নীল-নকশার বলে জানানো হয়।

এদিকে, বিএনপির ডাকা হরতালে  দলের নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষকে এই কর্মসূচি পালনের আহ্বান জানান রুহুল কবির রিজভী। 

প্রসঙ্গত, গতকাল বুধবার সন্ধ্যায় নির্বাচন ভবন থেকে জাতির উদ্দেশে দেয়া ভাষণে তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সিইসি তার বক্তব্যে সংবিধান ও আইনের আলোকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে দৃঢ় প্রতিজ্ঞা ব্যক্ত করেন। রাজনৈতিক দলগুলোর মধ্যে মতবিরোধ থাকার বিষয়টিও এ সময় উল্লেখ করেন। ইসি ঘোষিত এই তফসিলকে তাৎক্ষণিক স্বাগত জানিয়েছে আওয়ামী লীগ। তবে বিএনপি প্রত্যাখ্যান করেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ এ বছরের ৩০ নভেম্বর। ১ থেকে ৪ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই করা হবে। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি চলবে ৬ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ ডিসেম্বর। এরপরই শুরু হবে নির্বাচনী প্রচারণা, যা চলবে ৫ জানুয়ারি পর্যন্ত।

এবারের নির্বাচনে দেশে মোট ভোটার সংখ্যা প্রায় ১১ কোটি ৯৭ লাখ। আর ভোটকেন্দ্রের সংখ্যা প্রায় ৪২ হাজার। মোট ২ লাখ ৬২ হাজার বুথে ভোটগ্রহণ করা হবে। ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা ও ৫৯২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা ভোটের দায়িত্বে থাকবেন।