রাজনীতি

রাজনীতির ‘রহস্যপুরুষ’ সিরাজুল আলম খানের চিরবিদায়

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

শুক্রবার, ৯ জুন, ২০২৩
রাজনীতির ‘রহস্যপুরুষ’ সিরাজুল আলম খানের চিরবিদায়
রাজনীতির রহস্যপুরুষ হিসেবে খ্যাত মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সিরাজুল আলম খান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার (৯ জুন) দুপুর সোয়া দুইটার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এর আগে, শারীরিক অবস্থার অবনতি হলে বৃহস্পতিবার (৮ জুন) রাতে তাকে লাইফ সাপোর্ট নেয়া হয়।

তার মৃত্যুর খবরে হাসপাতালে ছুটে আসেন বন্ধু, সহকর্মী, স্বজনরা। কান্নায় ভেঙে পড়েন অনেকে। শোকের ছায়া নেমে আসে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের গুরুত্বপূর্ণ এ সংগঠক বাঙালি জাতীয়তাবাদী চেতনাকে বিকশিত করে বাঙালিদের স্বাধীন জাতীয় রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৬২ সালে ছাত্রলীগের অভ্যন্তরে ‘নিউক্লিয়াস’ গড়ে তোলার মূল উদ্যোক্তা ছিলেন। এই নিউক্লিয়াস ‘স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ’ নামেও পরিচিত। এছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) গঠন এবং ‘সিপাহী জনতার গণঅভ্যুত্থান’ এর নেপথ্য পরিকল্পনাকারী ছিলেন সিরাজুল আলম খান।

তিনি ছয় দফার সমর্থনে জনমত গঠনে ঐতিহাসিক ভূমিকা পালন করেন। আগরতলা ষড়যন্ত্র মামলা বাতিল ও বঙ্গবন্ধুর মুক্তির দাবিতে আন্দোলন ও ঊনসত্তরের গণঅভ্যুত্থানে ছাত্র-শ্রমিকদের সম্পৃক্ত করতে প্রধান ভূমিকা পালন করেন তিনি। সিরাজুল আলম খান দেশে-বিদেশে ‘রাজনৈতিক তাত্ত্বিক ব্যক্তিত্ব’ হিসেবে পরিচিত।

সিরাজুল আলম খানের মরদেহ রাতে রাজধানীর শমরিতা হাসপাতালের হিমঘরে রাখা হবে। কাল শনিবার সকাল ১০টায় বায়তুল মোকাররমে প্রথম জানাজা, ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে দ্বিতীয় জানাজা এবং গ্রামের বাড়ি নোয়াখালীর বেগমগঞ্জে ৩য় জানাজা শেষে সেখানে তাকে দাফন করা হবে।