জাতীয়

এইচএসসিতে ৬৫টি কলেজে শতভাগ অকৃতকার্য

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
এইচএসসিতে ৬৫টি কলেজে শতভাগ অকৃতকার্য
এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে, এবং এবারে দেশের ৬৫টি কলেজ থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে কেউই পাস করতে পারেননি। মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় এ ফলাফল বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও ওয়েবসাইটে প্রকাশ করা হয়।
ফলাফল অনুযায়ী, ১১টি শিক্ষা বোর্ডে মোট ১০ লাখ ৩৫ হাজার ৩০৯ জন শিক্ষার্থী পাস করেছে, যার গড় পাসের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ। উল্লেখযোগ্যভাবে, ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।
এদিকে, গত বছর শূন্য পাস কলেজের সংখ্যা ছিল ৪২টি, তবে এবারে তা বেড়ে ৬৫টি হয়েছে, যা উদ্বেগজনক। তবে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে, এবারে ১ হাজার ৩৮৮টি প্রতিষ্ঠানে শতভাগ পরীক্ষার্থী পাস করেছে, যা গত বছরের তুলনায় ৪৩৫টি বেশি।

এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পরীক্ষা শুরু হয়েছিল ৩০ জুন, তবে বন্যার কারণে সিলেট বোর্ডের পরীক্ষা শুরু হয় ৯ জুলাই। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কারণে কিছু পরীক্ষা স্থগিত করা হয় এবং ২০ আগস্ট আন্দোলনের মুখে বাকি পরীক্ষাগুলো বাতিল করা হয়।
শিক্ষা ব্যবস্থার এই পরিস্থিতি নিয়ে নানা আলোচনা চলছে, এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর দিকে নজর দেয়ার প্রয়োজনীয়তা অনুভূত হচ্ছে।