অর্থনীতি

বাজেট নিয়ে কড়া প্রতিক্রিয়া বিএনপির

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩
বাজেট নিয়ে কড়া প্রতিক্রিয়া বিএনপির
২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বিএনপি। স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, লুটপাটের জন্য ঋণ করে ঘি খাওয়ার বড় বাজেট দিয়েছে সরকার । আওয়ামী অর্থনীতি বাস্তবায়নে স্মার্টলি লুটপাটের জন্য এ বাজেট।

বৃহস্পতিবার (১ জুন) বিকেলে রাজধানীর বনানীর নিজ বাড়িতে তাৎক্ষণিক এক বাজেট প্রতিক্রিয়ায় এসব কথা বলেন তিনি।
নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট সরকারের নাকি আইএমএফ তা নিয়ে সন্দেহ আছে বলেও মন্তব্য করেন বিএনপির জ্যেষ্ঠ এ নেতা। আরও বলেন, এবারও বিদ্যুৎসহ বিভিন্ন খাতে লুটপাটের বোঝা চাপানো হয়েছে জনগণের কাঁধে। এ ধরনের একটা সরকার দেশের জন্য কী ধরনের বাজেট দেবে তা বোঝাই যাচ্ছে। বিরোধী দলের প্রতিক্রিয়া শুনতেও রাজি নয় তারা।

‘উন্নয়নের অভিযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শিরোনামে ২০২৩-২০২৪ অর্থবছরের জাতীয় বাজেট আজ বৃহস্পতিবার (১ জুন) সংসদে পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিকেল ৩টায় তিনি ডিজিটাল উপস্থাপনার মাধ্যমে বাজেট পেশ করেন।

বৃহস্পতিবার (১ জুন) দুপুর ৩টায় জাতীয় সংসদে বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী। এটি আওয়ামী লীগ সরকারের ২৩তম ও বাংলাদেশের ৫২ তম বাজেট। প্রস্তাবিত বাজেট ২৬ জুন অনুমোদন হবে এবং ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে। শুরু হতে যাওয়া অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।