আজকের খবর

আজ থেকে দেশের বাজারে মিলবে রয়্যাল এনফিল্ড, মূল্য কত

উপ-সম্পাদক

উপ-সম্পাদক

সোমবার, ২১ অক্টোবর, ২০২৪
আজ থেকে দেশের বাজারে মিলবে রয়্যাল এনফিল্ড, মূল্য কত
দীর্ঘ অপেক্ষার পর অবশেষে বাংলাদেশের বাজারে পাওয়া যাবে ঐতিহ্যবাহী ও রাজকীয় মোটরসাইকেল ব্র্যান্ড রয়্যাল এনফিল্ড। ইফাদ মোটরসের মাধ্যমে বাংলাদেশে আসছে ৩৫০ সিসির এই মোটরসাইকেলগুলো। সোমবার (২১ অক্টোবর ২০২৪) থেকে বাংলাদেশের বাজারে পাওয়া যাবে রয়্যাল এনফিল্ডের চারটি মডেল—হান্টার, বুলেট, ক্লাসিক, ও মিটিয়র।
অনুমোদনের প্রায় এক বছর পর রয়্যাল এনফিল্ড বাংলাদেশের বাজারে আনতে সক্ষম হয়েছে ইফাদ মোটরস। প্রতিষ্ঠানটি এই ব্র্যান্ডের বাংলাদেশের একমাত্র প্রস্তুতকারক ও পরিবেশক হিসেবে কাজ করছে। রয়্যাল এনফিল্ডের নতুন মডেলগুলো ঢাকার তেজগাঁওয়ের ফ্ল্যাগশিপ শোরুমে বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে উন্মোচন করা হবে। একই সঙ্গে অনলাইনেও মডেলগুলোর লঞ্চিং ইভেন্ট অনুষ্ঠিত হবে।
মূল্য নিয়ে আলোচনা করলে জানা গেছে, রয়্যাল এনফিল্ডের মডেলগুলোর দাম ৪.৫ লাখ থেকে ৫.৫ লাখ টাকার মধ্যে রাখা হবে। এর মধ্যে বুলেট, ক্লাসিক এবং মিটিয়র মডেলগুলোর দাম তুলনামূলক বেশি হবে। স্থানীয়ভাবে এই মোটরসাইকেলগুলোর উৎপাদন কারখানা কুমিল্লার চৌদ্দগ্রামে নির্মাণ করেছে ইফাদ মোটরস।
নতুন মডেলগুলোতে উন্নত ফুয়েল ইনজেকশন সিস্টেম এবং সিঙ্গেল-সিলিন্ডার ‘জে’ সিরিজের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যা পারফরম্যান্সকে আরও উন্নত করবে। এছাড়া, মডেলভেদে বিভিন্ন রঙ এবং ব্রেকিং সিস্টেমের ওপর ভিত্তি করে আলাদা ভেরিয়েন্ট থাকবে।
রয়্যাল এনফিল্ডের টেস্ট রাইডারদের অভিমত অনুযায়ী, নতুন প্রজন্মের মডেলগুলো ব্র্যান্ডের ঐতিহ্য ধরে রাখার পাশাপাশি আরও উন্নত পারফরম্যান্সের নিশ্চয়তা দেবে। এই মোটরসাইকেলগুলোতে আধুনিক প্রযুক্তির পাশাপাশি রেট্রো ডিজাইনের ফিউশন পাওয়া যাবে, যা তরুণ ও মোটরসাইকেলপ্রেমীদের আকর্ষণ করবে।
উল্লেখ্য, দীর্ঘ দুই দশক ধরে বাংলাদেশে ইঞ্জিন সক্ষমতার ওপর ১৫৫ সিসির সীমাবদ্ধতা ছিল। তবে ২০২৩ সালে সরকার স্থানীয়ভাবে উৎপাদিত ৩৭৫ সিসি পর্যন্ত মোটরসাইকেলের অনুমোদন দেয়। এর ফলে রয়্যাল এনফিল্ডের মতো উচ্চ সিসির মোটরসাইকেল বাংলাদেশে বাজারজাত করা সম্ভব হচ্ছে।
রয়্যাল এনফিল্ডের এই নতুন মডেলগুলোর মাধ্যমে বাংলাদেশের বাজারে প্রিমিয়াম মোটরসাইকেলের ক্রেতাদের জন্য নতুন একটি সম্ভাবনা তৈরি হবে বলে আশা করা হচ্ছে।