আজকের খবর

ডেঙ্গুতে মৃত্যু বাড়ছে, নেই লার্ভা নিধন কার্যক্রম

উপ-সম্পাদক

উপ-সম্পাদক

বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪
ডেঙ্গুতে মৃত্যু বাড়ছে, নেই লার্ভা নিধন কার্যক্রম
বর্তমানে ডেঙ্গু বাংলাদেশের একটি প্রাণঘাতী রোগ হিসেবে আবির্ভূত হয়েছে, যার প্রধান বাহক এডিস মশা। ডেঙ্গুর সংক্রমণ পিক সিজনে বেড়ে চলেছে, তবে বিশেষজ্ঞরা মনে করছেন যে সচেতনতা এবং কার্যকর মশা নিধনের উদ্যোগ গ্রহণ না করলে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠতে পারে।
রাজধানীর বেশ কয়েকটি এলাকায় সিটি করপোরেশনের মশক নিধন কার্যক্রম যথাযথভাবে পরিচালিত হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। বিশেষ করে ঢাকার গুলশান, মহাখালী, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং অন্যান্য এলাকায় মশা নিধনে পর্যাপ্ত কর্মী দেখা যায়নি। ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে কার্যকর উদ্যোগ না নেওয়ায়, প্রতিদিন আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং ধীরে ধীরে মৃত্যুর হারও বাড়ছে।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বর্তমানে ডেঙ্গুতে আক্রান্তদের প্রায় ৪২.৯৫ শতাংশ ঢাকা মহানগরে এবং বাকি ৫৭.৫ শতাংশ ঢাকার বাইরে। বিশেষজ্ঞরা বলছেন, মশা নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা না হলে পরিস্থিতি দ্রুত অবনতির দিকে যেতে পারে।
এডিস মশার দুটি প্রধান প্রজাতি রয়েছে: এডিস এজিপ্টিএডিস এলবোপিকটাস। এডিস এজিপ্টি প্রধানত ঘরের আশেপাশে জন্মায় এবং এটি মানুষকে বেশি ক্ষতি করে। ডেঙ্গুর সাধারণ লক্ষণগুলোর মধ্যে জ্বর, মাথাব্যথা, চোখে ব্যথা, এবং শরীরে ব্যথা অন্তর্ভুক্ত থাকে।