ক্রিকেট

আইসিসির নতুন সংগীতের অধিকাংশজুড়ে ভারত, নেই বাংলাদেশ

উপ-সম্পাদক

উপ-সম্পাদক

বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪
আইসিসির নতুন সংগীতের অধিকাংশজুড়ে ভারত, নেই বাংলাদেশ
আইসিসির নতুন সংগীত নিয়ে বাংলাদেশি ক্রিকেটপ্রেমীরা বেশ হতাশ। সম্প্রতি ৩ মিনিট ১ সেকেন্ডের এই সংগীত ভিডিওতে বাংলাদেশ ক্রিকেট দল বা তাদের সমর্থকদের কোনো চিহ্নই নেই, যা নিয়ে ব্যাপক ক্ষোভ প্রকাশ করছেন নেটিজেনরা। ভিডিওটির অধিকাংশ সময় জুড়ে ভারতের উপস্থিতি বেশ দৃশ্যমান, যেখানে কমপক্ষে ২০ বার ভারতের ক্রিকেটার ও সমর্থকদের তুলে ধরা হয়েছে।
আইসিসি এই সংগীতটি তাদের ফেসবুক পেজে প্রকাশ করে, যেখানে বলা হয়েছে এটি ক্রিকেটের উন্মাদনা এবং অনুভূতি প্রকাশ করে। গানটির সুর দিয়েছেন গ্র্যামি পুরস্কারপ্রাপ্ত লোর্ন বালফে। ভিডিওটিতে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপসহ আইসিসির বিভিন্ন ইভেন্টের দৃশ্যাবলী তুলে ধরা হয়েছে। নারী ও পুরুষ উভয় ক্রিকেটারকেই সেখানে উপস্থাপন করা হয়েছে। তবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে থাকলেও বাংলাদেশকে সম্পূর্ণরূপে উপেক্ষা করা হয়েছে।
এ ঘটনায় ক্ষুব্ধ নেটিজেনরা আইসিসির সংগীতকে ‘ভারতীয় সংগীত’ বলে উল্লেখ করেছেন। অনেকেই ব্যঙ্গ করে বলছেন, আইসিসি যেন ভারতের জাতীয় সংগীত পরিবর্তন করে এটি ঘোষণা করেছে। সমালোচকরা বলছেন, ক্রিকেট একটি বৈশ্বিক খেলা এবং সব দেশের প্রতিনিধিত্ব ও সমান মূল্যায়ন হওয়া উচিত।
যদিও সংগীত প্রকাশের আগে ১২ মিনিট ২৭ সেকেন্ডের আরেকটি ভিডিও প্রকাশিত হয়েছিল, যেখানে বাংলাদেশ পুরুষ ও নারী দল এবং সমর্থকদের কিছু অংশ দেখা গিয়েছিল। কিন্তু মূল সংগীত ভিডিওতে তাদের অনুপস্থিতি নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই।