রাজনীতি

হেফাজত দৃঢ়তার সঙ্গে অরাজনৈতিক অবস্থান বজায় রাখবে

উপ-সম্পাদক

উপ-সম্পাদক

সোমবার, ২১ অক্টোবর, ২০২৪
হেফাজত দৃঢ়তার সঙ্গে অরাজনৈতিক অবস্থান বজায় রাখবে
হেফাজতে ইসলাম দৃঢ়তার সঙ্গে তাদের অরাজনৈতিক অবস্থান বজায় রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে। সোমবার সন্ধ্যায় গণমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে সংগঠনটির সিনিয়র নায়েবে আমির ও দারুল উলূম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক আল্লামা মুফতি খলীল আহমদ কাসেমী এই অঙ্গীকার ব্যক্ত করেন। তিনি জানান, হেফাজত প্রতিষ্ঠাকাল থেকেই ইমান-আকিদার সুরক্ষা, ইসলামবিদ্বেষী ষড়যন্ত্র মোকাবিলা, দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা এবং মানবাধিকারের সুরক্ষায় কাজ করে আসছে। তবে তারা কোনোভাবেই রাজনীতির সঙ্গে যুক্ত হবে না।
মুফতি খলীল আহমদ আরও বলেন, হেফাজতের প্রতিষ্ঠাতা শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী (রহ.) ২০১০ সালে হেফাজত গঠন করেন। সে সময় ইসলামের বিরুদ্ধে নাস্তিক্যবাদী ষড়যন্ত্রের মোকাবিলায় সামাজিক ও অধ্যাত্মিক সংগঠন হিসেবে হেফাজতকে গড়ে তোলা হয়। প্রতিষ্ঠাতা নেতারা অঙ্গীকার করেছিলেন যে, দেওবন্দী ধারার আকাবির ওলামাদের নীতি অনুসরণ করে সংগঠনটি পরিচালিত হবে এবং ইসলামের বিধি-নিষেধ সমাজে প্রতিষ্ঠিত করতে কাজ করবে।
বিবৃতিতে তিনি স্পষ্ট করেন, হেফাজতে ইসলামের কর্মসূচিগুলো সম্পূর্ণ অরাজনৈতিক এবং তারা ক্ষমতার জন্য কোনো পদক্ষেপ গ্রহণ করবে না। তবে ইসলামকে টার্গেট করে রাজনৈতিক ষড়যন্ত্র হলে, হেফাজত নবীপ্রেমিক মুসলমানদের সঙ্গে নিয়ে নিয়মতান্ত্রিক উপায়ে প্রতিবাদ করবে।
২০১৩ সালে উত্থাপিত হেফাজতের ১৩ দফা দাবি প্রসঙ্গে তিনি বলেন, দেশের সাধারণ জনগণ বিভিন্ন কর্মসূচিতে এই দাবির প্রতি সমর্থন দেখিয়েছে। অন্তর্বর্তী সরকারকে এই দাবি বাস্তবায়নের আহ্বান জানিয়ে তিনি বলেন, হেফাজত দেশের শান্তি, সামাজিক সম্প্রীতি ও স্বাধীনতা রক্ষায় তাদের কর্মসূচি অব্যাহত রাখবে।
তিনি আরও বলেন, হেফাজতের প্রতিষ্ঠাতা আমির শায়খুল ইসলাম বারবার উল্লেখ করেছেন যে, হেফাজত কখনোই রাজনীতির সঙ্গে জড়াবে না, ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হবে না। তবে ইসলামের আদর্শ অবজ্ঞা করে কেউ ক্ষমতায় টিকে থাকতে পারবে না।
এই দর্শন কঠোরভাবে অনুসরণ করে যাওয়ার ওপর সংগঠনের প্রতিটি নেতাকর্মীর দৃঢ় প্রতিজ্ঞা থাকা প্রয়োজন।