রাজনীতি

হতাশ হয়ে দল ছাড়ছেন জবি ছাত্রলীগের কর্মীরা

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

রবিবার, ৩০ জুন, ২০২৪
হতাশ হয়ে দল ছাড়ছেন জবি ছাত্রলীগের কর্মীরা
বাংলাদেশ ছাত্রলীগের অন্যতম ইউনিট জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। জবি শাখা ছাত্রলীগের নেতৃত্বে আছেন ইব্রাহিম ফরাজী ও এস এম আকতার হোসাইন। ২০২২ সালের পহেলা জানুয়ারি ১ বছরের মেয়াদী দ্বায়িত্ব পান তারা।
বর্তমান কমিটির কার্যকাল দু'বছর ৬ মাস পেরিয়ে গেলেও এখনো পুর্ণাঙ্গ হয়নি। নাম মাত্র বিভাগীয় কমিটিতেই সীমাবদ্ধ হয়ে আছে। একটি মাত্র ছাত্রী হলেও কমিটি হয়নি এপর্যন্ত। ফলে নেতাকর্মীদের মধ্যে অসন্তোষ ও ক্ষোভ বাড়ছে। আক্ষেপ নিয়ে দল ছেড়েছে দীর্ঘদিন রাজনীতি করা কর্মীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর-দক্ষিনসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের কমিটি পূর্ণাঙ্গ হবার পর এই আকাঙ্ক্ষা আরো তীব্র হয়েছে। ১বছরের কমিটির মেয়াদ শেষ হয়ে দেড় বছর হয়ে গেলেও পূর্ণাঙ্গ হওয়ার আশ্বাসেই চলছে গুরুত্বপূর্ণ এই ইউনিটটি। 
খোঁজ নিয়ে জানা যায়, সর্বশেষ ২০১৩ সালের ৩০ জুলাই শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক শরীফ-সিরাজের পূর্ণাঙ্গ কমিটির পর জবি ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি হয়নি। দলীয় কোন্দল আর শাখা ছাত্রলীগের শীর্ষ নেতাদের ব্যক্তিস্বার্থে কর্মীদের কপালে জুটেছে শুধু হতাশা আর আশারবানী। ফলে গুরুত্বপূর্ণ এই ইউনিটটি ধুকছে অবহেলায়। তৈরি হচ্ছে না নতুন নেতৃত্ব । হতাশা আর চাঁপা আক্ষেপ নিয়ে অনেকেই ছাড়ছে ছাত্ররাজনীতি। ক্ষয়ে যাচ্ছে নারী নেতৃত্বও। 
মিটিং মিছিলে ছাত্রীদের সংখ্যাও থাকে হাতে গোনা। আংশিক কমিটিতে জায়গা ৩৫ সদস্যের মধ্যে স্থান পায় চার নারী নেত্রী। তারাও নিষ্ক্রিয়। অভিযোগ আছে বিভিন্ন হুমকি ধামকি ও চাপের কারনে দ্বায়িত্বপ্রাপ্তদের অনেকেই রাজনীতিতে নিষ্ক্রিয় হয়েছেন। ছেড়েছেন ক্যাম্পাসও।
দীর্ঘদিন কমিটি না হওয়াই ক্ষোভ প্রকাশ করে শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল রায়হান বলেন, বিশ্ববিদ্যালয় ভর্তির পর থেকে যেই বন্ধুর সাথে রাজনীতি শুরু করেছি। যেই বন্ধু দীর্য ৬-৭ বছর সংগঠন এর জন্য নিরলস ভাবে পরিশ্রম করার পর ও রাজনৈতিক একটা পরিচয় কপালে জোটে নাই সেই বন্ধুকেই বাস্তবতাকে আলিঙ্গন করে সংগঠন থেকে বিদায় নিয়ে জীবনমুখী সিদ্ধান্ত নিতে হয়েছে। এই বড় ভাই, বন্ধু কিংবা জুনিয়র এর সংখ্যা অগণিত।
কমিটি পূর্ণাঙ্গ না হওয়ার বিষয়ে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি হাবুল হোসেন পরাগ বলেন, কমিটি পূর্ণাঙ্গ না হলে তারা বেশি দিন সময় পাবে। যতদিন গতিতে থাকবে তত লাভ।
জবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস.এম আকতার হোসাইন বলেন,"পূর্ণাঙ্গ কমিটির কার্যক্রম শেষ পর্যায়ে। আমরা কেন্দ্রীয় সভাপতি সাধারণ সম্পাদকের সাথে কথা বলেছি। অতিদ্রুত পূর্ণাঙ্গ কমিটি হয়ে যাবে।
এবিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানকে একাধিকবার ফোন দিয়েও পাওয়া যায়নি। তবে একটি গণমাধ্যমকে তিনি বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগে নতুন কমিটি গঠনে উদ্যোগ গ্রহণ করে অতিদ্রুততার সহিত জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম ত্বরান্বিত করবো।
কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, এখানে যারা আমাদের কেন্দ্রের দায়িত্বে আছেন তাদের দিয়ে উদ্যোগ গ্রহণ করার জন্য বলা হয়েছে।