রাজনীতি

ছাত্রলীগ সভাপতি সাদ্দাম বুয়েটে ছাত্ররাজনীতি চালুর দাবি জানিয়েছেন

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

রবিবার, ৩১ মার্চ, ২০২৪
ছাত্রলীগ সভাপতি সাদ্দাম বুয়েটে ছাত্ররাজনীতি চালুর দাবি জানিয়েছেন
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র রাজনীতি পুনঃপ্রতিষ্ঠার দাবিতে রোববার, মার্চ ৩১, ২০২৪, বিক্ষোভ সমাবেশ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ (বিসিএল)।
ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশে নেতৃত্ব দেন, বুয়েট প্রশাসনের ছাত্র রাজনীতি নিষিদ্ধ করার সিদ্ধান্তকে ‘গণতন্ত্রবিরোধী’ ও ‘অসাংবিধানিক’ বলে অভিহিত করেন। তিনি যুক্তি দিয়েছিলেন যে ছাত্র সক্রিয়তা একটি মৌলিক অধিকার এবং জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
হোসেন বিশেষভাবে বিশ্ববিদ্যালয়কে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির নেতা ইমতিয়াজ হোসেনের ছাত্রাবাসের বরাদ্দ প্রত্যাহার করার সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানান। তিনি দাবি করেন, রমজানে শুধু খাবার বিতরণ এবং জাতীয় বীরদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য হোসেনকে টার্গেট করা হয়েছিল।
ছাত্রলীগ সভাপতি ছাত্র রাজনীতিকে সম্পূর্ণ নিষিদ্ধ করার ধারণার সমালোচনা করে একে ‘নাটক’ বলে অভিহিত করেন। তিনি ছাত্রদের রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের অধিকারের ওপর জোর দেন এবং তাদের নিজস্ব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশের জন্য বিশেষ অনুমতির প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তোলেন। হোসাইন "অন্ধকার রাজনীতি" লালন করার জন্য নিষিদ্ধের পক্ষে সমর্থনকারীদের অভিযুক্ত করেছেন।
ছাত্রলীগের নেতাকর্মীদের বুয়েট ক্যাম্পাসে প্রবেশে আপত্তি জানিয়ে শিক্ষার্থীদের দুদিনের অবস্থানের পর এই বিক্ষোভ। ছাত্রদের অভিযোগ, হোসেন নিজেসহ ছাত্রলীগের একটি বড় দল গভীর রাতে মোটরসাইকেল ও গাড়িতে করে এসে খাবার ও পানীয় নিয়ে সমাবেশ করে। এই ঘটনার ফলে বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রলীগের ইমতিয়াজ হোসেনের ছাত্রাবাস বরাদ্দ প্রত্যাহার করে।
ছাত্র আবরার ফাহাদ হত্যার পর ২০১৯ সালে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করার পদক্ষেপ বাস্তবায়ন করা হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন বলে যে শিক্ষার্থীদের নিরাপত্তা এবং সহিংসতামুক্ত ক্যাম্পাসের পরিবেশ নিশ্চিত করতে নিষেধাজ্ঞা জরুরি।