জাতীয়

স্বাধীনতার ঘোষণা নিয়ে বিতর্ক ভবিষ্যতে শেষ হবে বলে আশা ওবায়দুল কাদেরের

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪
স্বাধীনতার ঘোষণা নিয়ে বিতর্ক ভবিষ্যতে শেষ হবে বলে আশা ওবায়দুল কাদেরের
সম্প্রতি এক বিবৃতিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের স্বাধীনতার ঘোষণাকে ঘিরে চলমান বিতর্কের সমাধান করে আগামীতে এর সমাধান হবে বলে আস্থা প্রকাশ করেছেন।
মঙ্গলবার সকালে, ২৬ মার্চ ২০২৪, সাভার জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কাদের এসব কথা বলেন। তিনি জোর দিয়েছিলেন যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে জেনারেল জিয়াউর রহমানসহ বিভিন্ন ব্যক্তি স্বাধীনতার ঘোষণা পাঠ করেছেন। যাইহোক, কাদের দৃঢ়ভাবে বলেছেন যে ঘোষণার পাঠক হওয়া মানে এর ঘোষণাকারী হওয়ার সমতুল্য নয়।
সাধারণ সম্পাদক ঘোষণার বৈধতা নিয়ে ক্রমাগত বিতর্কের কথা তুলে ধরে বলেন, বছরের পর বছরও বিতর্ক অব্যাহত রয়েছে। তিনি সত্য নির্ণয়ের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন, উল্লেখ করেছিলেন যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই ১৯৭০ সালের নির্বাচনের মাধ্যমে স্বাধীনতা ঘোষণা করার জন্য তৎপর ছিলেন।
কাদের আরও উল্লেখ করেন যে বিজয় সুসংহত করার বর্তমান বাধা ভারত বিরোধী বিএনপির নেতৃত্বাধীন সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে লড়াই করা। তিনি শেখ হাসিনার নেতৃত্বে এ ধরনের শক্তিকে পরাজিত ও প্রতিহত করার অঙ্গীকার ব্যক্ত করেন।
জবাবে, বিএনপি নেতা মঈন খান পাল্টা জবাব দেন, অভিযোগ করেন যে স্বাধীনতার ঘোষণার জন্য দায়ী ব্যক্তিরা আশ্রয়ের জন্য কলকাতায় পালিয়ে যায়, পরে জিয়াউর রহমান ঘোষণার দায়িত্ব গ্রহণ করেন।

উভয় রাজনৈতিক ব্যক্তিত্বের বিবৃতি বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাকে ঘিরে চলমান বিতর্ক এবং ভিন্ন দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে, অব্যাহত সংলাপ এবং পুনর্মিলনের জন্য প্রচেষ্টার প্রয়োজনীয়তার উপর জোর দেয়।