জাতীয়

বিকেলে জামিন, সন্ধ্যায় মুক্তি, পরদিন নৌকা পেলেন বিএনপির শাহজাহান ওমর

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩
বিকেলে জামিন, সন্ধ্যায় মুক্তি, পরদিন নৌকা পেলেন বিএনপির শাহজাহান ওমর
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঘোষিত ২৯৮ আসনের মধ্যে একটিতে প্রার্থী পরিবর্তন করেছে আওয়ামী লীগ। ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনে মনোনয়ন দেয়া বজলুল হক হারুনকে বাদ দিয়েছে দলটি। তার পরিবর্তে মনোনয়ন পেলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার মুহাম্মদ শাহজাহান ওমর।

শেষ মুহূর্তে প্রার্থী পরিবর্তন ও বিএনপির এ জ্যেষ্ঠ নেতাকে প্রার্থী করে চব্বিশের ভোটে চমক দেখালো আওয়ামী লীগ। মনোনয়ন পেয়ে ভোটে অংশ নিতে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্রও জমা দিয়েছেন সাবেক আইন প্রতিমন্ত্রী শাহজাহান ওমর।

এদিকে, চূড়ান্ত মনোনয়ন দেয়ার পাশাপাশি শাহজাহান ওমরকে নৌকা প্রতীক বরাদ্ধ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রিটার্নিং কর্মকর্তা বরাবর আবেদনও করেছে আওয়ামী লীগ।

নির্বাচনে প্রার্থী হওয়ার বিষয়ে গণমাধ্যমকে তিনি বলেন, গত ১৭ বছর ধরে এলাকায় কোনো কাজ করতে পারিনি। এলাকাবাসীর কাছে অনেক দায়বদ্ধতা আছে সেই জায়গা থেকেই নির্বাচনে যাওয়া। আর ভালো অপশন রেখে আমি কেনো স্বতন্ত্র প্রার্থী হবো? আমি নির্বাচনে যেতে চাই, যে মার্কায়-ই হোক। আওয়ামী লীগ যখন নৌকার মনোনয়নের প্রস্তাব করেছে, সেখানে আর প্রশ্ন কিসের? আমি স্বেচ্ছায় বিএনপি থেকে পদত্যাগ করছি। আমি মনে করি ২০১৪ সালে বিএনপির নির্বাচনে যাওয়া উচিত ছিল। এবারও যাওয়া উচিত।

গতকাল বুধবার সন্ধ্যায় কাশিমপুর কারাগার থেকে ছাড়া পান বিএনপি থেকে আওয়ামী লীগে পা রাখা এই রাজনীতিবিদ। বাস পোড়ানোর মামলায় এদিন বিকেলে তাকে জামিন দেন ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ ফয়সাল আতিক বিন কাদের। এরপর দ্রুতই জামিন আদেশ কারাগারে পৌঁছানো হয়।

শাহজাহান ওমর বিএনপি থেকে পদত্যাগের কথা বললেও তা কবে কখন করা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি। বিএনপিও এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া বা পদক্ষেপ নেননি।

উল্লেখ্য, এই আসনে আওয়ামী লীগ দলীয় বর্তমান সংসদ সদস্য বজলুল হক হারুনকে এবারের নির্বাচনেও প্রার্থী হিসেবে গত ২৬ নভেম্বর ঘোষণা দেয় দলটি। ২০০৮, ’১৪ ও ’১৮ এর সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে প্রতিবারই জয়ী হন বজলুল হক হারুন। তবে এবার শেষ মুহূর্তে আওয়ামী লীগে নবাগত শাহজাহান ওমরের কাছে হেরে গেলেন তিনি।