আন্তর্জাতিক

মরুর দেশ সৌদি ঢেকেছে বরফে

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

সোমবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৪
মরুর দেশ সৌদি ঢেকেছে বরফে
সৌদি আরবের কথা মনে হলেই চোখের সামনে ভেসে ওঠে ধু-ধু মরুভূমি, ধূসর পাহাড় ও প্রচণ্ড তাপমাত্রা। কিন্তু সেই মরুর দেশেই পড়েছে তুষার। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত তাবুক পাহাড় তুষারে ঢেকে গেছে, যা দেখলে যে কারো কাছে মনে হবে ইউরোপের কোনো দেশে শীতকাল চলছে। তুষারপাতের কবলে পড়েছে সৌদি আরবের ঐতিহাসিক তাবুক পাহাড়। জলবায়ু পরিবর্তনের প্রভাবে গত কয়েক বছর ধরেই বিভিন্ন অঞ্চলে প্রকৃতির নানা রূপ দেখছে দেশটির মানুষ। এবারের শীতে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নামায় তাবুক পাহাড়ে তুষারপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
লু-হাওয়া আর তপ্ত মরুর দেশ সৌদি আরব। জলবায়ু পরিবর্তনের ফলে এখন দেশটিতে কখনো দেখা মিলছে প্রবল বৃষ্টি, কখনো আবার পাহাড়ের ভাঁজে সবুজ চাদরে মোড়ানো অরণ্যের ঝলক। সৌদির আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, অন্য বছরের তুলনায় এবার শীতকালে বেশি ঠাণ্ডা পড়েছে। হঠাৎই তাপমাত্রা অনেক নিচে নেমে যায়। তাবুক ছাড়াও মদিনা, আল জউফ এবং সীমান্তের উত্তরাঞ্চল কুয়াশায় ঢেকে যায়।
এছাড়া সৌদির পূর্বাঞ্চলীয় তুরাফে অতিবৃষ্টি এবং শীলা বৃষ্টি হয়। এদিকে, আগে প্রচন্ড গরমের সময় প্রচুর পরিমানে ধুলিঝড় হলেও এখন তার পরিমাণ অনেক কম বলে জানিয়েছে কর্তৃপক্ষ।মরুর দেশ সৌদি আরবের জাবাল আল-লজ পর্বতের চূড়া এবার তুষারপাতে সাদা বরফের চাদরে ঢেকে গেছে। এ তুষারপাতের ঘটনায় বিস্মিত সেখানকার মানুষ।তাবুক অঞ্চলের বাসিন্দারা তা অবলোকন করলেন মুগ্ধ বদনে।  এমন দৃশ্য দেখা গেছে মক্কা-মদিনার দেশে।
স্থানীয় বাসিন্দারা ছেলে-বুড়ো মিলে বিস্মিত নয়নে শুভ্র সাদা বরফে ঢাকা পর্বত চূড়ার সৌন্দর্যে অবগাহন করে। সেই দৃশ্যের ও তুষারপাত উপভোগ করার ছবি-ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেছেন তারা।অনেকেই অবাক হয়েছেন, মরুর দেশ সৌদি আরবে কেমন করে এত সুন্দর তুষারপাত হতে পারে! আর এসব ছবি-ভিডিও দেখে এমনিতেই পর্যটন এলাকা হিসেবে বিবেচিত এলাকাটি এখন পার্শ্ববর্তী প্রদেশের মানুষের ভ্রমণকেন্দ্রে পরিণত হয়েছে।
দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত তাবুক প্রদেশটি। রাজধানী তাবুক শহর থেকে ২শ কিলোমিটার দূরে জর্ডান সীমান্তবর্তী পর্বতশ্রেণির মধ্যে অন্যতম একটি পর্বত হলো জাবাল আল-লজ। পর্বতটিতে বাদাম গাছ থাকায় এটিকে ওই নামে ডাকা হয়। কারণ বাদামকে আরবি ভাষায় ‘লজ’ বলা হয়।
মরুর বুকে বরফসৌদির উত্তরাঞ্চল পর্যটকদের কাছে সব সময় পছন্দের গন্তব্য। বরফ পড়া শুরুর পর দেশের বিভিন্ন রাজ্য থেকে পর্যটকরা ভিড় জমাচ্ছেন। সরকারও অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সড়কে গাড়ির চাপ সামলাতে। এছাড়া যে কোনো জরুরি অবস্থা নিয়ন্ত্রণেও নিয়েছে ব্যবস্থা।এতটাই বরফ পড়েছে যে পর্যটকরা স্কিয়িং পর্যন্ত করছেন। সাড়ে আট হাজার ফুট উচ্চতার জাবাল আল-লাউজ পাহাড় পরিচিত মূলত অ্যালমন্ডের জন্য। এখানে প্রচুর অ্যালমন্ড জন্মায়। আর এ পাহাড়ে প্রতিবছরই তাপমাত্রা কমে আসে।
এ অঞ্চলে গরম খাবার হিসেবে কদর বেড়েছে চা ও কফির। এছাড়া স্থানীয় জনপ্রিয় খাবারগুলোর ব্যাপক চাহিদা তৈরি হয়েছে।

সৌদি যুবরাজ আবদুল আজিজ বিন তুর্কি আল-ফয়সালও তার অফিসিয়াল টুইটার পেজে তুষার আবৃত মরুভূমি ও পাহাড়ের ছবি পোস্ট করে সবার সঙ্গে শেয়ার করেছেন।