আন্তর্জাতিক

গাজায় আগ্রাসন: ইসরায়েলকে প্রথমবারের মতো যে হুমকি দিলো আমেরিকা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩
গাজায় আগ্রাসন: ইসরায়েলকে প্রথমবারের মতো যে হুমকি দিলো আমেরিকা
দেড় মাস ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ধরে অভিযান চালাচ্ছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। হামাসের সঙ্গে যুদ্ধের জেরে তাদের এই অভিযান অব্যাহত রয়েছে। আর এই অভিযানকে সহিংস করতে ইসরায়েলের সেসব সরকারি কর্মকর্তা নির্দেশ দিচ্ছেন, তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গতকাল শনিবার (১৮ নভেম্বর) মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টে লেখা এক কলামে এই হুমকি দেন জো বাইডেন। তিনি লিখেন, আমি ইসরায়েলের নেতাদের জোরালোভাবে বলছি, পশ্চিম তীরে ব্যাপক সহিংসতা চলছে এবং অবশ্যই তা বন্ধ করতে হবে। যদি তা না হয়, সেক্ষেত্রে যুক্তরাষ্ট্র তার নিজস্ব বিভিন্ন পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি শুরু করতে বাধ্য হবে। সেসব পদক্ষেপের মধ্যে ভিসা নিষেধাজ্ঞাও অন্তর্ভুক্ত।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট তার কলামে এ-ও বলেছেন, হামাস ও পুতিন— উভয়ই পৃথিবীর মানচিত্র থেকে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা বিলুপ্তির পক্ষে। যুক্তরাষ্ট্র কখনও তা হতে দেবে না। কারণ, এর সঙ্গে যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থ এবং বিশ্বের ভবিষ্যৎ সরাসরি সংশ্লিষ্ট।

প্রসঙ্গত, ভিসা ওয়েইভার প্রোগ্রাম নামের একটি মার্কিন কর্মসূচির সঙ্গে ইসরায়েলও যুক্ত রয়েছে। যেসব রাষ্ট্র এই কর্মসূচিতে যোগ দিয়েছে, সেসব দেশের যাত্রী ও ভ্রমণকারীরা ভিসা ছাড়াই প্রবেশ করতে পারেন আমেরিকায়। গত অক্টোবরে ইসরায়েল এই কর্মসূচিতে যোগ দিয়েছে।