আন্তর্জাতিক

ইমরানের অনুপস্থিতিতে কিভাবে চলবে তেহরিক-ই-ইনসাফ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার, ৯ মে, ২০২৩
ইমরানের অনুপস্থিতিতে কিভাবে চলবে তেহরিক-ই-ইনসাফ
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের পর বড় ধরনের আন্দোলনের জন্য প্রস্তুত হচ্ছে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ। দলের শীর্ষ কর্তা না থাকলেও কাজ চালিয়ে যাবেন এর নেতাকর্মীরা। দল পরিচালনার জন্য আগে থেকেই সব রকমের ব্যবস্থা করে রেখেছিলেন ইমরান। 

দ্য ডন সূত্রে জানা যায়, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান আগেই দলের একটি কমিটি গঠন করেছেন।  যদি তাকে গ্রেফতার করা হয়, তবে এই কমিটিই দল পরিচালনা করবে বলে নির্দেশ ছিলো ইমরানের। 

ডনের সেই প্রতিবেদনে বলা হয়, গত ১৮ মার্চ ইসলামবাদের একটি আদালতে হাজির হওয়ার কয়েক ঘণ্টা আগে বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে এই কমিটির কথা জানিয়ে দেন ইমরান। সাক্ষাৎকারে তিনি বলেন, তার অনুপস্থিতিতে দল পরিচালনার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। 

ব্রিটিশ বার্তা সংস্থাটিকে দেওয়া সাক্ষাৎকারে ৭০ বছর বয়সি ইমরান বলেছিলেন, আমি একটি কমিটি করেছি, যা স্পষ্টতই দলীয় সিদ্ধান্ত নেবে- যদি আমি কারাগারে থাকি।

উল্লেখ্য, সাবেক এই ক্রিকেট কিংবদন্তি গত বছর ক্ষমতা থেকে অপসারণের পর দেশব্যাপী বিক্ষোভের নেতৃত্ব দিয়েছেন। সেনাবাহিনীকে ক্ষমতা দিয়ে প্রধানমন্ত্রীত্ব ছাড়ার পর তার বিরুদ্ধে শতাধিক মামলা দায়ের করা হয়েছে।

এর আগে ইমরান খানকে গ্রেফতার করতে লাহোরে তার বাসভবনে বেশ কয়েকটি অসফল অভিযান চালিয়েছিল পুলিশ। তবে সে সময় গ্রেফতার এড়াতে সক্ষম হন সাবেক এই প্রধানমন্ত্রী।


প্রসঙ্গত আজ মঙ্গলবার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করেছে দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি)।

দেশটির রাজধানী ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করেছে পাকিস্তানি রেঞ্জার্সের সদস্যরা। খবরে বলা হয়েছে, পিটিআই চেয়ারম্যানকে আল-কাদির ট্রাস্ট মামলায় গ্রেফতার করা হয়েছে। এদিন ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে রেঞ্জার্সের সদস্যরা গ্রেফতার করে।