আন্তর্জাতিক

অনন্য বিমানবাহী রণতরী আনছে ইরান

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ৭ মে, ২০২৩
অনন্য বিমানবাহী রণতরী আনছে ইরান
নতুন করে শক্তি বাড়াতে শুরু করেছে ইরান। নিজেদের নৌবাহিনীতে বড় আকারের পরিবর্তন আনতে চলেছে দেশটি। তেহরানের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা এবার এমন এক বিমানবাহী রণতরী নিয়ে আসছে, যা বিশ্ব আগে কখনোই দেখেনি। একেবারেই অনন্য এই রণতরী তৈরির কাজও এরমাঝে শুরু হয়েছে।  

ইরান দাবি করেছে, অদূর ভবিষ্যতেই নিজস্ব একটি বিমানবাহী রণতরী উদ্বোধন করবে তেহরান। দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, তারা যে বিমানবাহী রণতরী বানাচ্ছে, সেটি বিশ্বের অন্য কোনো দেশের নেই। 

ইরানের বার্তা সংস্থার সূত্রে জানা যায়, দেশটির প্রভাবশালী ইসলামিক রিভ্যুলুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) নৌ ইউনিটের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরি এমন রণতরীর কথা নিশ্চিত করেছেন। 

গেল সপ্তাহে নৌ বাহিনীর একটি প্রদর্শনী পরিদর্শনে গিয়ে তিনি এই কথা নিশ্চিত করেন। ইরানের এই কমান্ডার জানান, তার দেশ যে মডেলের বিমানবাহী রণতরী তৈরি করছে, তা আর কোনো দেশের কাছে নেই। এ ধরনের কোনো রণতরী এই প্রথম নির্মাণ করছে ইরান। তার এমন  ঘোষণা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ব্যাপক পরিমাণ সাড়া ফেলেছে। 

আলী রেজা তাংসিরি বলেন, ইরানি বিমানবাহী এই রণতরী শুধুমাত্র বিমানই বহনের করবে না। বরং এটি একইসাথে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের উপযোগী নৌযান বহন করতে সক্ষম হবে। 

তিনি সতর্কতা দিয়ে জানান, এখনই যে কোনো ধরনের যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে ইরানের নৌবাহিনী। যুদ্ধ হলে কী ধরনের সরঞ্জামের প্রয়োজন হবে তা বিবেচনায় নিয়ে নানা সরঞ্জাম নির্মাণ করা হচ্ছে।

আইআরজিসির নৌ ইউনিটের প্রধান জানান, এর আগে নির্মিত বিভিন্ন যুদ্ধ জাহাজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে নতুন নতুন রণতরী তৈরি করা হচ্ছে। ইরানের নির্মিত যুদ্ধ জাহাজগুলো খুবই ভালোভাবে কাজ করছে বলে তিনি উল্লেখ করেন তিনি।