আন্তর্জাতিক

মার্কিন নাগরিকদের রাশিয়া ছাড়ার আহ্বান জানালেন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩
মার্কিন নাগরিকদের রাশিয়া ছাড়ার আহ্বান জানালেন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন
রাশিয়াতে অবস্থানরত সকল মার্কিন নাগরিকদের অবিলম্বে দেশটি ত্যাগ করার জন্য আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। 

স্থানীয় সময় বৃহস্পতিবার টুইটারে দেওয়া এক বিবৃতিতে নাগরিকদের এ আহ্বান জানিয়েছেন তিনি। 

গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়াতে আমেরিকান সাংবাদিক ইভান গার্শকোভিচ গ্রেফতারের পরই এ আহ্বান জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। 

টুইট বার্তায় অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, রাশিয়ার মার্কিন নাগরিক সাংবাদিককে আটকের খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। বিদেশে মার্কিন নাগরিকদের নিরাপত্তা প্রদান করাই  যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের সর্বোচ্চ অগ্রাধিকার। এ অবস্থায় রাশিয়ায় অবস্থানরত মার্কিন নাগরিকদের অবিলম্বে সে দেশ ত্যাগের অনুরোধ জানাচ্ছি।

বিবৃতিতে ব্লিঙ্কেন বলেন, সাংবাদিক ও সুশীল সমাজের কণ্ঠকে ভয় দেখানো, দমন ও শাস্তি দিতে ক্রেমলিনের অব্যাহত প্রচেষ্টার নিন্দা জানাই।

উল্লেখ্য, গুপ্তচরবৃত্তির অভিযোগে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক সাংবাদিককে আটক করেছে রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফএসবি)। ওই সাংবাদিকের নাম ইভান গার্শকোভিচ।

রুশ গোয়েন্দা সংস্থা জানায়, গোপন তথ্য হস্তগত করার চেষ্টাকালে ইউরাল পর্বতাঞ্চলের ইয়েকাতেরিনবার্গ শহর থেকে ইভান গার্শকোভিচকে আটক করা হয়েছে। রুশ গোয়েন্দা সংস্থার এমন ঘোষণার পর টুইটারে ক্ষোভ ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দেন ব্লিঙ্কেন।