শিক্ষা

প্রাইমারি শিক্ষক পদে বড় নিয়োগ, বেতন কত?

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বুধবার, ১৫ মার্চ, ২০২৩
প্রাইমারি শিক্ষক পদে বড় নিয়োগ, বেতন কত?
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক পদে আবারো বড় আকারে নিয়োগ দেয়া হচ্ছে। 

ইতিমধ্যে তিনটি বিভাগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বাকি পাঁচ বিভাগের বিজ্ঞপ্তিও এক মাসের মধ্যে প্রকাশিত হবে। 

দেশের শিক্ষিত জনগোষ্ঠীর মধ্যে প্রাইমারি শিক্ষক পেশার বিপুল চাহিদা রয়েছে। সরকারি চাকরির পাশাপাশি চাপমুক্ত শান্তিময় জীবন কাটানোর জন্য প্রাইমারি শিক্ষকের চাকরি খুবই আদর্শ। 

পাশাপাশি বর্তমানে এই পদের জন্য বেশ ভালো বেতন ভাতা রয়েছে। সব মিলিয়ে শিক্ষিত তরুণ তরুণীদের কাছে প্রাইমারি শিক্ষকের চাকরি দারুণ জনপ্রিয়।  

চলতি বছরে বিপুল পরিমানে সহকারি শিক্ষক নিয়োগ দেয়া হবে। 

গত ২৮ ফেব্রুয়ারি রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বাকি বিভাগ গুলোর  নিয়োগ বিজ্ঞপ্তিও চলতি মাসে প্রকাশিত হবে। 

মন্ত্রণালয় সুত্রে জানা গেছে, এবার অনুমোদিত পদের সংখ্যা এখন পর্যন্ত প্রায় সাড়ে সাত হাজার। তবে নিয়োগ কার্যক্রম শেষ হতে হতে পদের সংখ্যা আরো বাড়বে। 

সব মিলিয়ে ধারণা করা যায়, অন্তত আট থেকে সাড়ে আট হাজার প্রার্থী এবার চাকরি পাবেন প্রাইমারি স্কুলে। 

সরকারি প্রাইমারি স্কুলের সহকারি শিক্ষক পদে বেতন ভাতার পরিমান  বেশ আকর্ষনীয়। 

বর্তমানে প্রচলিত পে স্কেল অনুযায়ী এই পদের বেতন দেয়া হয় ১৩ তম গ্রেডে। যেখানে শুধুমাত্র বেসিক বেতন হয় শুরুতেই ১১ হাজার টাকা। যা এক সময় বেড়ে দাঁড়ায় ২৬ হাজার ৬৯০ টাকায়। 

এর বাইরে বিভিন্ন ধরণের ভাতা পান প্রাইমারি স্কুলের শিক্ষকরা। যার মধ্যে রয়েছে বাড়ি ভাড়া। 

ঢাকা সিটি করপোরেশন এলাকার জন্য চাকরির শুরুতেই  মূল বেতনের ৬০ শতাংশ বাড়ি ভাড়া পাবেন শিক্ষকরা।এছাড়া অন্যান্য সিটি এবং  সাভার পৌরসভা এলাকার এই পরিমান মূল বেতনের ৫০ শতাংশ। 

এর বাইরে অন্যান্য সকল এলাকার শিক্ষকরা বাড়িভাড়া পাবেন মূল বেতনের ৪৫ শতাংশ হারে। 

অর্থাৎ এলাকা ভেদে বাড়ি ভাড়া হিসাবে ভাতার পরিমান হবে পাঁচ থেকে সাত হাজার টাকা।  এছাড়া আরো বিভিন্ন ভাতা রয়েছে। 

সরকারি প্রাথমিক স্কুলের সহকারী শিক্ষকদের  বর্তমানে চিকিৎসা ভাতা ১ হাজার ৫০০ টাকা। টিফিন ভাতা ২০০ টাকা, এবং যাতায়াত ভাতা মাসিক ৩০০ টাকা। 

সব মিলিয়ে চাকরির শুরুতেই ঢাকা সিটি এলাকায় এই পদের বেতন ২০ হাজার টাকার কাছাকাছি। আর গ্রামাঞ্চলে শুরুতেই পাওয়া যাবে  প্রায় ১৮ হাজার টাকা।

 তবে প্রতিবছর ৫ শতাংশে হারে বেতন বৃদ্ধি পাবে। সব মিলিয়ে এক সময় মাসিক বেতন ভাতার পরিমান দাঁড়াবে ৩৫/৪০ হাজার টাকার মতো। 

এছাড়া ভবিষ্যতে সরকারি ভাবে নতুন পে স্কেল ঘোষিত হলে সে অনুযায়ী মোট বেতন বৃদ্ধি পাবে। তাছাড়া এই পদ থেকে প্রমোশনেরও সুযোগ রয়েছে। 

প্রাইমারি স্কুলের সহকারি শিক্ষকরা প্রথমে সহকারি প্রধান শিক্ষক হন প্রমোশনের মাধ্যমে, এরপর প্রধান শিক্ষক হবারও সুযোগ রয়েছে। সেক্ষেত্রে বেতন ভাতার পরিমান স্বাভাবিক ভাবেই বৃদ্ধি পাবে। 

বর্তমানে চলমান নিয়োগে এই পদের জন্য শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে স্নাতক ও সম্মান পাশ। 

২১ থেকে ৩০ বছর বয়সী যে কেউ এই পদের জন্য আবেদন করতে পারবেন। তবে প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য সর্বোচ্চ বয়স ৩২ বছর। 

আগ্রহী দের প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। এরপর নিয়োগ পরীক্ষার ফলাফল অনুযায়ী প্রার্থীদের চূড়ান্ত ভাবে নির্বাচিত করা হবে।