শিক্ষা

বুয়েটে অচলাবস্থা অব্যাহত দাবি মানার আশ্বাস উপাচার্যের

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

শনিবার, ৩০ মার্চ, ২০২৪
বুয়েটে অচলাবস্থা অব্যাহত দাবি মানার আশ্বাস উপাচার্যের
বাংলাদেশ ছাত্রলীগ (বিসিএল) কর্মীদের ক্যাম্পাসে প্রবেশের অভিযোগে বুয়েটের শিক্ষার্থীরা তাদের বিক্ষোভ অব্যাহত রেখেছে, আজ ও আগামীকাল নির্ধারিত পরীক্ষা বর্জন করেছে। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর, সত্য প্রসাদ মজুমদার, শিক্ষার্থীদের দাবি স্বীকার করেছেন তবে যথাযথ পদ্ধতি অনুসরণের উপর জোর দিয়েছেন।
যারা ছাত্রলীগকে ক্যাম্পাসে ঢুকতে দিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া এবং শিক্ষার্থীদের রাজনৈতিক কর্মকাণ্ডে স্থায়ী নিষেধাজ্ঞাসহ পাঁচ দফা দাবিতে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। শুক্রবার থেকে শুরু হওয়া বিক্ষোভ চলে শনিবার পর্যন্ত।
দাবিগুলির সাথে একমত প্রকাশ করার সময়, মজুমদার যথাযথ প্রক্রিয়ার প্রয়োজনীয়তার উপর জোর দেন। তিনি বলেন, ছাত্রলীগ কর্মীদের প্রবেশের অনুমতি দেওয়া নিরাপত্তার ত্রুটির বিষয়ে তদন্ত চলছে। তদন্তের ফলাফলের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে।
শনিবার ও রবিবারের পরীক্ষা বর্জন করেছে শিক্ষার্থীরা। ভিসি স্পষ্ট করে বলেন, পরীক্ষা স্থগিত করা হয়নি বরং বয়কট করা হয়েছে। শিক্ষার্থীরা পরবর্তীতে যথাযথ চ্যানেলের মাধ্যমে পুনরায় নেওয়ার জন্য আবেদন করতে পারে।
দাবিগুলির মধ্যে ছাত্র কল্যাণ পরিচালকের (DSW) পদত্যাগও অন্তর্ভুক্ত রয়েছে। ভিসি বলেছিলেন যে এই ধরনের পদক্ষেপ আদর্শ পদ্ধতি অনুসরণ করবে এবং তাৎক্ষণিক দাবির ভিত্তিতে হবে না।
ভিসি যথাযথ পদ্ধতি অনুসরণের গুরুত্ব পুনর্ব্যক্ত করেন। তদন্তের ফলাফলের ভিত্তিতে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দেন তিনি। তবে তিনি জোর দিয়ে বলেন, আইনি প্রক্রিয়ায় সময় লাগে।
মজুমদার শিক্ষার্থীদের ধৈর্যের জন্য আহ্বান জানিয়েছিলেন, পবিত্র রমজান মাসকে স্বীকার করে সমস্যা সমাধানের জন্য দীর্ঘ সময়সীমার প্রয়োজন হতে পারে।