শিক্ষা

মিঠাপুকুরে শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন শিক্ষার্থীদের

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

রবিবার, ২০ অক্টোবর, ২০২৪
মিঠাপুকুরে শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন  শিক্ষার্থীদের
রংপুরের মিঠাপুকুর উপজেলার জালালগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কুদ্দুছ মিয়ার বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদ করায় সহকারী শিক্ষককে মারধর ও লাঞ্ছিতের ঘটনা ঘটেছে। শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদ ও জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে উক্ত বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
রবিবার দুপুর ১২ ঘটিকার সময় জালালগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক-কর্মচারীরা উপস্থিত ছিলেন। হামলার শিকার মোঃ মিজানুল হাসান ওই স্কুলের সহকারী শিক্ষক তিনি বলেন, মোঃ আব্দুল কুদ্দুছ বাংলাদেশ আওয়ামীলীগ সরকারের সাবেক এমপির পছন্দের লোক হওয়ায় ক্ষমতার অপব্যবহার করিয়া মোঃ শাহিদুজ্জামান (৪৮) সিনিয়র শিক্ষক (কম্পিউটার), মোঃ হাবিবুর রহমান, সিনিয়র শিক্ষক (গণিত), মোছাঃ সেলিনা আকতার, সহকারী শিক্ষক (সমাজবিজ্ঞান), মোছাঃ জার্জিনা ইয়াসমিন, সহকারী শিক্ষক (প্রন্থগার ও তথ্য বিজ্ঞান), ও মোঃ শামসুল হক, অফিস সহকারী, জালালগঞ্জ উচ্চ বিদ্যালয়, মিঠাপুকুর, রংপুর গনের ডিসেম্বর/২০২১ হতে মার্চ/২০২৪ পর্যন্ত দীঘ ২৭ মাস বেতন-ভাতা সহ তাহাদের পাওনা উচ্চতর গ্রেড বন্ধ করে দেন। আংশিক বেতন-ভাতা ছাড় করলেও ডিসেম্বর/২০২১ হতে জুন/২০২২ পর্যন্ত বেতন-ভাতা ও উচ্চতর গ্রেডের জন্য বারবার অনুরোধ করা হলেও তিনি কোন ব্যবস্থা গ্রহণ করেন নাই। উক্ত শিক্ষকগন তাদের বকেয়া বেতন- ভাতা ও উচ্চতর গ্রেডের জন্য উপজেলা নির্বাহী অফিসার, মিঠাপুকুর, রংপুর বরাবর আবেদন করিলে, উপজেলা নিবাহী অফিসার মিঠাপুকুর, রংপুর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ আব্দুল কুদ্দুছ মিয়াকে নির্দেশনা প্রদান করিলেও তিনি বেতন-ভাতা ও উচ্চতর গ্রেডের জন্য কোন ব্যবস্থা গ্রহণ করেন নাই। এবং  শিক্ষকগনের বকেয়া বেতন ও উচ্চতর গ্রেড প্রদানের অনুরোধ করিলে তিনি আমাকে বলেন যে, প্রত্যেক শিক্ষক/কর্মচারীগনের নিকট হতে ৫০,০০০/-(পঞ্চাশ হাজার) টাকা করে, এবং বিগত সময়ে বিভিন্ন দুর্নীতীর বিষযে প্রতিবাদ করায় তার লোকজন দিয়ে বেধরক মারপিট করেন সহকারি শিক্ষক মোঃ মিজানুল হাসানকে। 
এর প্রতিবাদে জালালগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কুদ্দুছ মিয়ার বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদ মানবন্ধন করেছে স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা। এসময় তারা এর প্রতিকার চেয়ে অর্ন্তবর্তীকালীন সরকারের কাছে দাবি জানান। এদিকে মারপিটের শিকার মোঃ মিজানুল হাসান বাদি হয়ে ইতমধ্যেই প্রধান শিক্ষক সহ বেশ কয়েকজনের নামে মিঠাপুকুর থানায় এজাহার দাখিল করেছেন।