সারাদেশ

বঙ্গবন্ধু রেলসেতু পুরোটাই দৃশ্যমান, অগ্রগতি ৮৪ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ১৩ মে, ২০২৪
বঙ্গবন্ধু রেলসেতু পুরোটাই দৃশ্যমান, অগ্রগতি ৮৪ শতাংশ
প্রমত্তা যমুনার বুকে পুরোপুরি দৃশ্যমান হয়েছে উত্তরাঞ্চলবাসীর স্বপ্নের বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু। ৫০টি পিলারের উপর ৪৯টি স্প্যান বসিয়ে এ সেতুর পুরো ৪ দশমিক ৮ কিলোমিটার সুপার স্ট্রাকচার পুরোই দৃশ্যমান। আগামী ডিসেম্বরেই সেতুটি নির্মাণকাজ সম্পন্ন হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

জাপান ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ৪ দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘ্যের বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুটি এখন পুরোপুরি দৃশ্যমান হয়েছে। সেতুতে বসানো হয়েছে ৫০টি পিয়ার, প্রতি দুটি পিয়ারের মাঝখানে একটি করে মোট ৪৯টি স্প্যান বসানো শেষ হয়েছে। সেতুর উপরে রেললাইন স্থাপন শেষ হয়েছে ২ দশমিক ২৫ কিলোমিটার। রেলসেতুতে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণও শেষের দিকে।

নির্মান কাজে সংশ্লিষ্টরা জানান, এখন চলছে এডজাস্টমেন্টের কাজ। নদী শাসন, উভয়পাশের স্টেশন নির্মাণ, স্লিপারবিহীন রেলপথ স্থাপনসহ কিছু কাজ বাকি রয়েছে। যথাসময়ে কাজগুলো শেষ হয়ে যাবে বলে আশা করছেন তারা।

রেলসেতুর প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মাসউদুর রহমান জানান ,বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর সার্বিক অগ্রগতি ৮৪ শতাংশ। সেতুর পূর্ব পাড়ের কাজ আগামী আগষ্টে এবং পশ্চিম পাড়ের কাজ ডিসেম্বরের মধ্যেই শেষ হবে ।

রেলসেতুর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। সেতুটির কাজ শেষ হলে এ অঞ্চলের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন ঘটবে।