ক্যাম্পাস

নিজ ক্যাম্পাস থেকে উপাচার্য নিয়োগের দাবিতে জবি শিক্ষার্থীদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

রবিবার, ১৮ আগস্ট, ২০২৪
নিজ ক্যাম্পাস  থেকে উপাচার্য নিয়োগের দাবিতে জবি শিক্ষার্থীদের বিক্ষোভ
জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য সহ সকল প্রশাসনিক পদে নিয়োগের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। রবিবার (১৮ আগস্ট) বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলা থেকে শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়।এ সময় শিক্ষার্থীরা ‘মানি না মানবো না, অতিথি পাখি মানবো না,’ ‘জবি থেকে ভিসি চাই, দিতে হবে, দিতে হবে’, ‘ভাড়াটে ভিসি আর নয়, জবি থেকে ভিসি চাই’, স্লোগান দেন।
ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী নূর নবী বলেন, সকল শিক্ষার্ধীদের প্রাণের দাবি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অভিভাবক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে হতে হবে। অতিথি পাখির মতো বিভিন্ন জায়গা থেকে আসে, আবার চলে যায়। অন্য বিশ্ববিদ্যালয় থেকে একজন উপাচার্য আসলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সম্পর্কে পরিচিত হতে তার দুই বছর পার হয়ে যায়। কোন অতিথি পাখি কোন ভিসি আসলে, ক্যাম্পাস বুঝতে তার বছর খানিক লেগে যায়। সেই ভিসি এক বছর দুই বছর কাটিযে দিবে, এই দুই বছর কি আমরা ঘাস খাবো? যেসব শিক্ষক বিপ্লবে সাধারণ শিক্ষার্থীদের পক্ষে ছিলেন, সেসব শিক্ষকই আমাদের অভিভাবক হতে পারবে। 
নতুন ক্যাম্পাসের দুর্নীতির বিষয়ে নূর নবী বলেন, নতুন ক্যাম্পাসের ১ হাজার ৮ শত কোটি টাকা বরাদ্দের হিসাব আমাদের কাছে দিতে হবে।
 জবির সাবেক ভিসি নতুন ক্যাম্পাসে ৫ শত কোটি টাকা দুর্নীতি করেছেন, সেই টাকার হিসাব তাকে দিতে হবে। আমরা এখন জেগে উঠেছি। কোন দুর্নীতিবাজের ঠিকানা জগন্নাথে হবে না। 
কিছু বামপন্থী সংগঠনের চিহ্নিত নেতাকর্মী আন্দোলনে বিভাজনের চেষ্টা করছে অভিযোগ করে নূর নবী বলেন, কিছু সক্রিয় বামপন্থী সংগঠনের নেতাকর্মী ক্যাম্পাসে শিক্ষার্থীদের মাঝে বিভাজন সৃষ্টি করার জন্য বিবৃতি দিচ্ছে।তারা জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে পদত্যাগ করা পিএইচডি আপা খ্যাত ড. সাদেকা হালিমাকে ভিসি হিসেবে রাখতে চাচ্ছে। 
তারা লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতি  চালু করতে চাচ্ছে। আমরা তাদের সেই দুরভিসন্ধি বাস্তবায়ন হতে দিবো না।
এ সময় বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাসুদ রানা বলেন,জগন্নাথ বিশ্ববিদ্যালয় ২০০৫ -২০২৪ সাল পযন্ত দীর্ঘ ২০ বছরে হাজার হাজার শিক্ষার্থী বের হয়েছে। কিন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এখনো দীর্ঘ দিন কর্মরত কোন শিক্ষককে ভিসি হিসাবে নিয়োগ দিতে পারে নাই। আমরা সাধারণ শিক্ষার্থীরা এই জগন্নাথ শিক্ষকদের মধ্যে থেকে ভিসি চাই। যদি এই জগন্নাথের শিক্ষকদের মধ্যে থেকে ভিসি নিয়োগ না হয়, আমরা আবার বুকের তাজা রক্ত দিয়ে মাঠে নামবো।