ক্যাম্পাস

কারামুক্ত হয়ে পরীক্ষার হলে জবি শিক্ষার্থী খাদিজা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ২০ নভেম্বর, ২০২৩
কারামুক্ত হয়ে পরীক্ষার হলে জবি শিক্ষার্থী খাদিজা
অবশেষে প্রায় ১৫ মাস পর কারাগার থেকে মুক্তি পেলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী খাদিজাতুল কুবরা। সোমবার (২০ নভেম্বর) সকাল ৯টার দিকে খাদিজা কাশিমপুর মহিলা কারাগার থেকে মুক্তি পান আলোচিত এই শিক্ষার্থী।

ডিজিটাল নিরাপত্তা আইনের দুই মামলায় খাদিজা কারামুক্ত হয়েই সরাসরি ছুটে গেলেন নিজের বিশ্ববিদ্যালয়ে। এরপর অংশ নেন সেমিস্টার ফাইনাল পরীক্ষায়। ১০টার দিকে পরীক্ষা শুরু হলেও সকাল ১১টা ৩০ মিনিটে তিনি হলে প্রবেশ করেন। দুই সেমিস্টার লস দিয়ে চতুর্থ সেমিস্টারে পরীক্ষায় বসেছেন তিনি।

জানা গেছে, আজ থেকেই খাদিজার চতুর্থ সেমিষ্টারের পরীক্ষা শুরু। এজন্য পরিবারের সদস্যরা ভোরেই কারাগারে পৌঁছে। পরে তাকে মুক্তি দেয়া হলে ক্যাম্পাসে নিয়ে আসে।

গত বৃহস্পতিবার (১৬ নভেম্বর) খাদিজার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের দুই মামলায় হাইকোর্টের দেওয়া জামিন আদেশ বহাল রাখেন আপিল বিভাগ। এরপর জামিনের আদেশ গতকাল রোববার সন্ধ্যার দিকে কারা কর্তৃপক্ষের কাছে পৌঁছালেও দীর্ঘক্ষণ অপেক্ষার পর তাকে ছাড়াই ফিরে যায় স্বজনরা। এদিন আর কারাগার থেকে বের হতে পারেননি তিনি। আজ সোমবার কারাগার থেকে মুক্তি পান খাদিজা।

প্রসঙ্গত, ২০২০ সালের ১১ ও ১৯ অক্টোবর কলাবাগান ও নিউমার্কেট থানা পুলিশ ডিজিটাল নিরাপত্তা আইনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী খাদিজার বিরুদ্ধে মামলা করে। অভিযোগপত্র দেওয়ার পর ২০২২ সালের ২৭ আগস্ট তাকে গ্রেপ্তার করা হয়। গত ১৬ ফেব্রুয়ারি পৃথক আবেদনের পরিপ্রেক্ষিতে দুই মামলায় হাইকোর্ট তার স্থায়ী জামিন মঞ্জুর করেন।