ক্যাম্পাস

বঙ্গবন্ধুকে মরণোত্তর ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদান করলো ঢাবি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩
বঙ্গবন্ধুকে মরণোত্তর ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদান করলো ঢাবি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মরণোত্তর সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রধান করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

রোববার (২৯ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে এই ডিগ্রি প্রদান করা হয়। এ সময় পিতার পক্ষে এই সম্মাননা গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বঙ্গবন্ধু কন্যার হাতে সনদ তুলে দেন।

সরকারপ্রধান সমাবর্তন বক্তা হিসেবে তাতে বক্তব্য রাখেন। এ সময় তিনি বলেন, জ্ঞান বিজ্ঞানে উন্নত দেশ গড়াই আমাদের লক্ষ্য। বিজয়ী জাতি হিসাবে বিশ্বে মাথা তুলে দাঁড়াবে বাংলাদেশ। অর্জনগুলোকে ধরে রেখে সেই চেতনা নিয়েই এগিয়ে যেতে হবে।

শেখ হাসিনা আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারীদের অধিকার আদায়ের জন্য বঙ্গবন্ধু যখন বহিষ্কৃত হয়েছিলেন, তখন তার সঙ্গে অনেক ছাত্রনেতাই বহিষ্কৃত হন। তবে অনেকে মুচলেকা ও জরিমানা দিয়ে ছাত্রত্ব ফেরালেও বঙ্গবন্ধু তা করেননি। তিনি বলেছিলেন, মুচলেকা ও জরিমানা দেওয়া মানেই অন্যায় অপবাদ মেনে নেওয়া। এর ফলে তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়। বহিষ্কার হওয়ার পর আমার দাদা তাকে বিলেতে গিয়ে ব্যারিস্টারি পড়তে বলেছিলেন। কিন্তু তিনি এদেশের মানুষের অধিকার আদায়ের জন্য বিলেতে পড়তে যাননি। তিনি আইন বিভাগের ছাত্র হয়েও জাতির জন্য সংগ্রাম করতে গিয়ে আইন পড়া শেষ করতে পারেননি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১০ সালে বঙ্গবন্ধুর ছাত্রত্ব ফিরিয়ে দেওয়া এবং ডক্টর অব ল’জ ডিগ্রি প্রদান করায় প্রশাসনকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুকন্যা।