ফুটবল

স্বাধীন ফুটবল নিয়ন্ত্রকের পরিকল্পনা উন্মোচন করেছে যুক্তরাজ্য

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
স্বাধীন ফুটবল নিয়ন্ত্রকের পরিকল্পনা উন্মোচন করেছে যুক্তরাজ্য
ইংলিশ ফুটবলে আর্থিক স্থিতিশীলতা এবং ভক্তদের শক্তি বৃদ্ধির লক্ষ্যে একটি পদক্ষেপে, ব্রিটিশ সরকার মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, খেলাটির জন্য একটি স্বাধীন নিয়ন্ত্রক প্রতিষ্ঠার পরিকল্পনা ঘোষণা করেছে। সংসদে উপস্থাপিত একটি বিলের মাধ্যমে প্রবর্তিত এই আইনটি সরকার এবং বিদ্যমান ফুটবল কর্তৃপক্ষ উভয়ের থেকে স্বাধীন একটি নিয়ন্ত্রক সংস্থা তৈরি করবে।
আর্থিক প্রবিধান মেনে চলতে ব্যর্থতার জন্য নিয়ন্ত্রকের কাছে ক্লাবগুলোকে তাদের টার্নওভারের ১০% পর্যন্ত জরিমানা করার ক্ষমতা থাকবে। এর লক্ষ্য দায়িত্বহীন ব্যয় রোধ করা এবং আর্থিক মন্দা রোধ করা।
দেশটি জানিয়েছে, চলমান ক্লাব এর সেই উপযুক্ততা কঠোর পরীক্ষার সাপেক্ষে হবে, দায়িত্বশীল মালিকানা নিশ্চিত করে যা দীর্ঘমেয়াদী স্থায়িত্বকে অগ্রাধিকার দেবে।
কৌশলগত দিকনির্দেশনা এবং ক্লাবের ঐতিহ্যকে প্রভাবিত করে এমন সিদ্ধান্তের মতো বিষয়ে সমর্থকদের পরামর্শ নিতে হবে, সমর্থকদের তাদের দল গঠনে শক্তিশালী কণ্ঠস্বর প্রদান করবে।
ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এই সংস্কারের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন: "অনেক দিন ধরে, অসাধু মালিকরা আর্থিক অব্যবস্থাপনার মাধ্যমে ক্লাবগুলোকে শোষণ করেছে। এই বিলটি ভক্তদের ক্ষমতায়ন করে, আর্থিক স্থিতিশীলতা রক্ষা করে এবং সমস্ত স্তরে ইংলিশ ফুটবলের সমৃদ্ধ ঐতিহ্যকে রক্ষা করে।"
ইংলিশ ফুটবলের শীর্ষ স্তর প্রিমিয়ার লিগের উদ্বেগের মধ্যেই এই ঘোষণা এসেছে। লীগ, তার আর্থিক স্বায়ত্তশাসনের সম্ভাব্য বিধিনিষেধ থেকে সতর্ক, তাদের প্রতিযোগিতা এবং বিনিয়োগের আবেদনের উপর আইনের প্রভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে।
অন্যদিকে, ইংলিশ ফুটবল লিগ (ইএফএল), নিম্ন স্তরের শাসক, বিলটিকে স্বাগত জানিয়েছে। তারা পুরো ফুটবল পিরামিড জুড়ে দীর্ঘমেয়াদী আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য স্বাধীন নিয়ন্ত্রককে গুরুত্বপূর্ণ হিসাবে দেখে।
EFL এর সাথে একটি নতুন আর্থিক চুক্তিতে পৌঁছানোর জন্য প্রিমিয়ার লিগের একটি ব্যর্থ প্রচেষ্টা অনুসরণ করে সরকারের এই পদক্ষেপ। এটি ফুটবল সংস্থাসমূহকে কার্যকরভাবে স্ব-নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হলে পরিবর্তন আরোপ করবে সরকার।
তবে, প্রস্তাবিত আইনটি বিতর্কের জন্ম দিয়েছে। ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের মালিক ডেভিড সুলিভানের মতো কেউ কেউ এটিকে অপ্রয়োজনীয় এবং সম্ভাব্য ক্ষতিকারক বলে সমালোচনা করেন, অন্যরা এটিকে ইংল্যান্ডে একটি স্বাস্থ্যকর এবং আরও ভক্ত-কেন্দ্রিক ফুটবল ল্যান্ডস্কেপের দিকে একটি অত্যন্ত প্রয়োজনীয় পদক্ষেপ হিসাবে মন্তব্য করেছেন।