ফুটবল

মেসি-এম্বাপ্পের জুটিতে শিরোপা নিশ্চিত পিএসজির?

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ২২ মে, ২০২৩
মেসি-এম্বাপ্পের জুটিতে শিরোপা নিশ্চিত পিএসজির?
ম্যান সিটি,বার্সার পর পিএসজিও শিরোপা জেতার জয়োল্লাস এখনি শুরু করে দিতে পারে। অক্সেরের বিপক্ষে জিতে সমীকরন অনেকটাই সহজ হয়ে গেছে মেসিদের জন্য। টানা দুইবার শিরোপা জিততে যাচ্ছে প্যারিসিয়ানরা।

গ্যালারি ভর্তি দর্শকের দুয়োধ্বনি শোনা মেসি, নীরবে নিভৃতে ঠিকই দারুন পারফর্মেন্স দেখিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। শিরোপা নির্ধারনী ম্যাচেও ছিলেন দুর্দান্ত।অক্সেরের বিপক্ষে পিএসজির জন্য ছিল শিরোপা জেতার ম্যাচ। এই ম্যাচেটি জিততে পারলেই লীগ শিরোপা অনেকটাই নিশ্চিত। সেই ম্যাচে প্রত্যাশিতভাবে অসাধারন খেলেছে পিএসজি। 

এদিন দুয়ো ধ্বনি পাওয়া মেসি কতটুকু মন জয় করতে পেরেছেন সেটার থেকে, তার পারফর্মেন্সে তিনি কোন খুত রাখেননি। শিরোপা নির্ধারনি ম্যাচে ঠিকই মুগ্ধতা ছড়িয়েছেন তার খেলায়। 

এম্বাপ্পের করা ২য় গোলে সহায়তাকারি ছিলেন তিনিই। খেলার প্রথম ১০ মিনিটের মাথায় কোন কিছু বুঝে উঠার আগে দুটি গোল অক্সেরের জালে।

ষষ্ঠ মিনিটে প্রথম দারুন সুযোগেই এগিয়ে যায় প্যারিসিয়ানরা। লিওনেল মেসির কাছ থেকে বল পেয়েই ফাবিয়ান রুইস খুঁজে নেন ডিবক্সে থাকা এম্বাপ্পেকে। নিখুঁত শটে বল জালে জড়ান ফরাসি তারকা।

দুই মিনিটের মাথায় আরেকটি গোল, সেই গোলেও সরাসরি অবদান ছিল মেসির। ম্যাচের ৮ মিনিটের মাথায়, মেসি বল বাড়ান ডি বক্সের দিকে, সেই বাড়ানো বল স্পর্শ না করে ছেড়ে দেন উগো একিতিকে। ডি-বক্সের মাথায় দারুণ ফিনিশিংয়ে বল জালে পাঠান এমবাপ্পে।

যে মেসিকে নিয়ে প্রতিনিয়ত গ্যালারিতে 'মেসি হটাও' আন্দোলন চলছিল,সেই মেসিই নিস্বার্থভাবে দলের জন্য নিরবে খেলে যাচ্ছেন দুর্দান্তভাবে।

নিজে গোল তো দেনই না, যে এম্বাপ্পের সাথে সম্পর্ক নিয়ে সমালোচনা ছিল, তাকে দিয়েই বেশিরভাগ গোল করাচ্ছেন আর্জেন্টাইন এই মহাতারকা।

এই মৌসুমে এসিস্টের দিক দিয়ে ফরাসি লীগে টপ লিস্টে তিনি। এখন পর্যন্ত সর্বোচ্চ ১৬ গোলের সহায়তায় মেসি। গোলের দিক দিয়েও বেশ এগিয়ে তিনি।

এম্বাপ্পে-মেসির পাশাপাশি পিএসজি গোলকিপারের অনবদ্য অবদান ছিল শিরোপা নির্ধারনী ম্যাচে।
পুরো ম্যাচে গোল পোস্টের নিচে ব্যস্ত সময় কেটেছে ইতালিয়ান গোলরক্ষক ডোনারুমার। 

৩৭ শতাংশ সময় বল দখলে রাখা অক্সেরের গোলবারে শট নিয়েছে ১৪টি। এর মাঝে সাতটি ছিল অন টার্গেট। সেই শটগুলো ঠেকিয়ে দারুনভাবে সামাল দিয়েছেন পিএসজির গোলবার।

দারুন এই জয় নিয়ে মেসিদের এখন শিরোপা নিশ্চিত। যদিও কাগজে কলমে কিছু ফর্মালিটিস বাকি। কিন্তু সমীকরনের দিক দিয়ে মেসিরা এখন লীগ টাইটেল জয়ী।

দারুন এই জয়ে লিগ লীগ ওয়ানে ৩৬ ম্যাচ শেষে শীর্ষে থাকা পিএসজির পয়েন্ট ৮৪। সমান ম্যাচ খেলে ২য় স্থানে থাকা লেন্সের পয়েন্ট ৭৮। বাকি দুই ম্যাচ যদি পিএসজি হেরেও যায় এবং ওদিকে লেন্স যদি নিজেদের দুই ম্যাচেই জিতে, দুই দলেরই পয়েন্ট হবে  সমান ।
লীগ ওয়ানের নিয়মানুযায়ী,শিরোপার লড়াইয়ে পয়েন্ট সমান হলে সবার আগে দেখা হবে গোল ব্যবধান। সেদিক দিয়েও মেসিরা এগিয়ে। পিএসজির গোল ব্যবধান এখন ৫০ এর উপরে, সেখানে লেন্সের রয়েছে ৩৪ গোল।

শিরোপা জয়ের উল্লাসটা এখনই শুরু করে দিতে পারে প্যারিসিয়ানরা। যদিও এইটা তাদের জন্য খুব আহামরি কিছুইনা। সর্বশেষ ১০ টি শিরোপার মাঝে ৮ টিই ঘরে তুলছে পিএসজি।