খেলা

বাংলাদেশের পেসারদের আগুনে শান মাসুদদের ব্যাটিং লাইন আপে ভাঙন

উপ-সম্পাদক

উপ-সম্পাদক

সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪
বাংলাদেশের পেসারদের আগুনে শান মাসুদদের ব্যাটিং লাইন আপে ভাঙন
বাংলাদেশ বনাম পাকিস্তান টেস্ট ম্যাচের চতুর্থ দিনে পেসারদের অসাধারণ বোলিংয়ে রীতিমতো ধসে পড়েছে পাকিস্তানের ব্যাটিং লাইনআপ। নাহিদ রানার ক্ষুরধার পেস আক্রমণে অসহায় হয়ে পড়েছেন পাকিস্তানি ব্যাটাররা। শান মাসুদের আউট দিয়ে শুরু হয় এই ধ্বংসযজ্ঞ, যা পরে বাবর আজম এবং অন্যান্য ব্যাটারদের ভেতরেও আতঙ্ক ছড়িয়ে দেয়।
নাহিদ রানার দুর্দান্ত পেস আক্রমণ
নাহিদ রানা শান মাসুদকে আউট করেন ওভার দ্য উইকেট থেকে বল করে। তার বলটি লেগ সাইড থেকে বেরিয়ে গিয়ে শানের ব্যাটের আউটসাইড এজ লাগে এবং তা উইকেটরক্ষক লিটন দাসের হাতে সহজেই জমা পড়ে। পাকিস্তানের অধিনায়ক শান মাসুদ মাত্র ২৮ রানে প্যাভিলিয়নে ফেরেন। নাহিদ এখানেই থেমে থাকেননি, দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ উইকেট বাবর আজমকেও মাত্র ১১ রানে ফিরিয়ে দিয়েছেন।
আগের ইনিংসে নাহিদ রানা পাকিস্তানের ভয়ঙ্কর হয়ে উঠতে থাকা রিজওয়ানের উইকেটটি তুলে নিয়েছিলেন। আজও রিজওয়ানকে আউট করার সুবর্ণ সুযোগ তৈরি করেছিলেন নাহিদ, কিন্তু স্লিপে দাঁড়িয়ে থাকা সাদমান ইসলাম সেই ক্যাচটি তালুবন্দি করতে ব্যর্থ হন। তবুও, নাহিদের বোলিংয়ের কারণে পাকিস্তান ইতিমধ্যেই ৬৫ রানে ৫ উইকেট হারিয়ে বিপদে পড়েছে।
তাসকিন ও হাসানের যুগলবন্দি আক্রমণ
নাহিদের আগে তাসকিন আহমেদ আগের দিনের অপরাজিত থাকা ওপেনার সাইম আয়ুবকে আউট করে পাকিস্তানের ব্যাটিং অর্ডারে প্রথম আঘাত হানেন। সাইম ৩৫ বলে ২০ রান করেন, কিন্তু তাসকিনের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন।
তৃতীয় দিনের শেষ বিকেলে আরেক পেসার হাসান মাহমুদও দুর্দান্ত ফর্মে ছিলেন। তিনি মাত্র ৩ রানে আবদুল্লাহ শফিক এবং শূন্য রানে নাইটওয়াচম্যান হিসেবে নামা খুররাম শেহজাদকে ফিরিয়ে দেন। লিটন দাসের সঙ্গে দারুণ একটি পার্টনারশিপ গড়ে তোলার পর হাসান নিজের বোলিং দিয়েও ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।
মিরাজ ও লিটনের ইতিহাসগড়া লড়াই
বাংলাদেশের তৃতীয় দিনের শুরুটা মোটেই ভালো ছিল না। মাত্র ২৬ রানেই ৬ উইকেট হারিয়ে যখন বাংলাদেশ দলের ইনিংস ভেঙে পড়ছিল, তখন লিটন দাস এবং মেহেদী হাসান মিরাজ আশার প্রদীপ জ্বালান। মিরাজ ২২ রানের জন্য সেঞ্চুরি মিস করলেও, লিটন ১৩৮ রানের দুর্দান্ত ইনিংস খেলে বাংলাদেশকে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করেন। পাকিস্তানের প্রথম ইনিংসে করা ২৭৪ রানের থেকে মাত্র ১২ রানে পিছিয়ে থেকে ২৬২ রানে অলআউট হয় বাংলাদেশ।
পাকিস্তান কাঁপছে, বাংলাদেশ উজ্জীবিত
নাহিদ রানার দুর্দান্ত বোলিংয়ে পাকিস্তানের ব্যাটিং লাইনআপ রীতিমতো কাঁপছে। ৬৫ রানে ৫ উইকেট হারিয়ে পাকিস্তান এখন বিপদে রয়েছে। বাংলাদেশি পেসারদের আক্রমণে উজ্জীবিত বাংলাদেশ দল এই টেস্টে লড়াইয়ের নতুন আশা দেখছে।