রাজনীতি

বুয়েটে রাজনীতি বিরোধী আন্দোলনের পাশে রয়েছেন অভিনেত্রী অপি করিম

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০২৪
বুয়েটে রাজনীতি বিরোধী আন্দোলনের পাশে রয়েছেন অভিনেত্রী অপি করিম
বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাস ছাত্র রাজনীতি নিয়ে একটি উত্তপ্ত বিতর্কে জড়িয়ে পড়েছে, প্রাক্তন ছাত্র এবং বর্তমান শিক্ষার্থীরা কঠোর বিরোধী অবস্থান নিয়েছে।
জনপ্রিয় অভিনেত্রী অপি করিম, একজন বুয়েটের প্রাক্তন ছাত্র, ক্যাম্পাসে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করার জন্য তার সমর্থনে সোচ্চার হয়ে বিতর্ককে আরও উসকে দিয়েছেন। বৃহস্পতিবার,০৪ এপ্রিল ২০২৪, একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, মিসেস করিম বুয়েটে রাজনৈতিক কার্যকলাপের বিরুদ্ধে বর্তমান ছাত্র আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করেছেন।
বাংলাদেশ ছাত্রলীগ (বিসিএল) নেতাদের দ্বারা বুয়েট ছাত্র আবরার ফাহাদকে ২০১৯ সালের নির্মম হত্যার প্রেক্ষিতে এই বিতর্কটি আসে। এ মামলায় ছাত্রলীগের ২০ জনের মৃত্যুদণ্ড ও ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ডের রায়ে আদালতের রায়ে দীর্ঘ ছায়া পড়ছে। এই মর্মান্তিক ঘটনার পর বুয়েট কর্তৃপক্ষ ছাত্র রাজনীতির ওপর নিষেধাজ্ঞা জারি করে।
যাইহোক, ২৭শে মার্চ ছাত্রলীগের নেতারা, তাদের সভাপতিসহ বুয়েট ক্যাম্পাসে প্রবেশ করলে উত্তেজনা নতুন করে ছড়িয়ে পড়ে। এই পদক্ষেপ ছাত্রদের মধ্যে ক্ষোভের জন্ম দেয়, যারা পরীক্ষা সহ একাডেমিক কার্যক্রম বয়কট শুরু করে। ৩১শে মার্চ ছাত্রপন্থী রাজনীতি সমাবেশের মাধ্যমে ছাত্রলীগ পাল্টা জবাব দেয়।
জটিলতার আরেকটি স্তর যোগ করে, হাইকোর্ট ১লা এপ্রিল বুয়েটে ছাত্রদের রাজনৈতিক কর্মকাণ্ডের উপর নিষেধাজ্ঞা স্থগিত করে। বুয়েটের ছাত্র ও ছাত্রলীগ নেতা ইমতিয়াজ রাব্বির করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেওয়া হয়। আদালত একই সঙ্গে সরকারকে নিষেধাজ্ঞা জারি করতে বলে রুল জারি করেন।
ছাত্র রাজনীতির আইনগত মর্যাদা অনিশ্চিত থাকায়, বুয়েট একটি বিতর্কিত বিষয়ের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে।