রাজনীতি

বুয়েটে ছাত্রলীগ বিরোধী আন্দোলনে সমর্থন দিয়েছে ছাত্রদল, শিক্ষার্থীদের জন্য নিরাপদ ক্যাম্পাস দাবি

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

বুধবার, ৩ এপ্রিল, ২০২৪
বুয়েটে ছাত্রলীগ বিরোধী আন্দোলনে সমর্থন দিয়েছে ছাত্রদল, শিক্ষার্থীদের জন্য নিরাপদ ক্যাম্পাস দাবি
বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের বিরুদ্ধে চলমান আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে বাংলাদেশি ছাত্র সংগঠন ছাত্রদল। বুধবার, ০৩ এপ্রিল, ২০২৪, ‘বুয়েট সংকট: সন্ত্রাসমুক্ত শিক্ষা ও গণতান্ত্রিক ছাত্র রাজনীতির দাবি’ শীর্ষক সংবাদ সম্মেলনে ছাত্রদলের সভাপতি রকিবুল ইসলাম রকিব এ কথা বলেন।
বুয়েটের বর্তমান পরিস্থিতির জন্য ছাত্রলীগের সহিংসতা ও হয়রানির ইতিহাসকে দায়ী করেন রাকিব। তিনি দাবি করেন, ছাত্র সংগঠন ছাত্রলীগের বিরোধিতা করেছে কারণ তারা ছাত্র রাজনীতি সম্পূর্ণ নিষিদ্ধ করতে চায়নি, বরং নির্যাতন ও ভয়ভীতিমুক্ত নিরাপদ শিক্ষার পরিবেশ তৈরি করতে চায়। রাকিব বিশেষভাবে ২০১৯ সালের বুয়েটের ছাত্র আবরার ফাহাদের হত্যার দিকে ইঙ্গিত করেছেন, যাকে ছাত্রলীগের সদস্যরা হত্যা করেছে বলে অভিযোগ।
রাকিবের মতে, ক্যাম্পাসে ছাত্রলীগ না থাকায় শিক্ষার্থীদের নিরাপত্তার উন্নতি হয়েছে। তিনি এটিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতির সাথে তুলনা করেছেন, যেখানে ছাত্রলীগ ছাত্রদের ছাত্রাবাসে "নির্যাতন সেল" বজায় রাখে বলে অভিযোগ রয়েছে। রাকিব তাদের সমর্থন না করা ছাত্রদের বিরুদ্ধে ছাত্রলীগের কথিত সহিংসতার কয়েকটি উদাহরণ তুলে ধরেন।
তিনি আইনি উপায়ে বুয়েটে ছাত্রলীগের কার্যক্রম পুনরায় শুরু করার প্রয়াসের সমালোচনা করে একে "নিষ্ঠুর প্রতারণা" বলে অভিহিত করেন। রাকিব যুক্তি দিয়েছিলেন যে সত্যিকারের ছাত্র রাজনীতির জন্য একটি লেভেল প্লেয়িং ফিল্ড প্রয়োজন যেখানে সমস্ত সংগঠন স্বাধীনভাবে কাজ করতে পারে। ক্যাম্পাসে তাদের আধিপত্য পুনঃপ্রতিষ্ঠা করতে বুয়েট প্রশাসনের কর্মকর্তারা ছাত্রলীগের সঙ্গে যোগসাজশ করছেন বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।
সংবাদ সম্মেলনে বুয়েট বিতর্কের জাতীয় প্রেক্ষাপট তুলে ধরে বক্তব্য রাখেন ছাত্রদলের সাধারণ সম্পাদক নাছির উদ্দিন নাছির। তিনি যুক্তি দিয়েছিলেন যে ছাত্রলীগের বুয়েটে ফিরে যাওয়ার চেষ্টা আবরার ফাহাদ মামলায় আদালতের রায়কে অসম্মান করার পাশাপাশি বুয়েটের শিক্ষার্থী ও প্রশাসনের ইচ্ছাকেও ক্ষুণ্ন করছে।
ছাত্র রাজনীতির আরও গণতান্ত্রিক ও প্রতিনিধিত্বমূলক রূপ নিশ্চিত করতে বুয়েট সহ সারা বাংলাদেশে ছাত্র পরিষদ নির্বাচনের আহ্বান জানিয়ে সংবাদ সম্মেলন শেষ হয়। ছাত্রদলের প্রতিনিধিরা সহিংসতা বা হয়রানির ভয় ছাড়াই ক্যাম্পাস জীবনে অংশগ্রহণের জন্য সমস্ত শিক্ষার্থীর জন্য নিরাপদ স্থানের দাবি জানিয়েছেন।