রাজনীতি

সরকারের অগণতান্ত্রিক চর্চার সমালোচনা করলেন বিএনপি মহাসচিব

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

সোমবার, ২৫ মার্চ, ২০২৪
সরকারের অগণতান্ত্রিক চর্চার সমালোচনা করলেন বিএনপি মহাসচিব
বর্তমান সরকারকে অবৈধভাবে ক্ষমতায় অধিষ্ঠিত ও জনগণের অধিকার হরণ করার অভিযোগ এনে সরকারের নিন্দা জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার, ২৫ মার্চ, ২০২৪, স্বাধীনতা দিবসের আগে একটি মুক্তিযোদ্ধা সমাবেশে বক্তৃতাকালে, তিনি জোর দিয়ে দাবি করেন যে সরকারের বৈধতার অভাব রয়েছে এবং অতীতের স্বৈরাচারী শাসনের কথা মনে করিয়ে দেন।
জনাব আলমগীর ১৯৭৫ সালের বাকশাল শাসনের মতো ঐতিহাসিক ঘটনাগুলোর সাথে সমান্তরালভাবে গণতন্ত্রে সরকারের কথিত কারসাজির কথা তুলে ধরেন। তিনি ভোটের অধিকার দমন এবং সত্য কথা বলার জন্য ব্যক্তিদের গ্রেপ্তারের সমালোচনা করেন, নির্দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের প্রয়োজনীয়তার উপর জোর দেন। 
তাছাড়া তিনি গণতান্ত্রিক প্রতিষ্ঠানের অবক্ষয়ের জন্য দুঃখ প্রকাশ করেন এবং সরকারের বিরুদ্ধে একদলীয় শাসন প্রতিষ্ঠার অভিযোগ করেন। স্বাধীনতার ৫২ বছর পর এই মৌলিক অধিকার হারানোর বিষয়ে উদ্বেগ প্রকাশ করে আলমগীর রাষ্ট্রের জনগণের মালিকানার গুরুত্বের ওপর জোর দেন।
বিএনপি মহাসচিব স্মার্টফোনের মাধ্যমে সরকারী নজরদারি নিয়ে উদ্বেগও উত্থাপন করেছেন, যা তিনি দাবি করেছেন যে ভিন্নমত ও বিদ্রোহ দমন করে। চ্যালেঞ্জ সত্ত্বেও তিনি খালেদা জিয়ার নেতৃত্বে সরকারের স্বৈরাচারী কৌশল প্রতিহত করার জন্য দলের অঙ্গীকার ব্যক্ত করেন।
আলমগীর একটি "ভয়ংকর ফ্যাসিবাদী" শাসনামলের বিরুদ্ধে বিজয় অর্জনের জন্য জনগণের মধ্যে ঐক্যের আহ্বান জানান। সরকারের অগণতান্ত্রিক চর্চার বিরুদ্ধে চলমান আন্দোলনে সামিল হওয়ার আহ্বান জানান তিনি।