রাজনীতি

উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪
উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন (ইসি) প্রথম ধাপের ১৫২টি উপজেলা নিয়ে উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। ঘোষণা অনুযায়ী, ৮ মে এসব উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪, নির্বাচন কমিশনের বৈঠকে এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। এবারের উপজেলা পরিষদ নির্বাচন চার ধাপে অনুষ্ঠিত হবে, যার প্রথম ধাপে মনোনীত উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে। বৈঠক শেষে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ তফসিল ঘোষণা করেন।
প্রকাশিত সময়সূচী অনুযায়ী, প্রার্থীরা প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের জন্য তাদের মনোনয়ন ফরম ১৫ এপ্রিল পর্যন্ত জমা দিতে পারবেন। মনোনয়ন ফরম যাচাই-বাছাই ১৭ এপ্রিল নির্ধারিত রয়েছে, মনোনয়ন ফরম প্রত্যাহারের শেষ তারিখ ২২ এপ্রিল নির্ধারণ করা হয়েছে। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিলের জন্য নির্ধারিত, ৮ মে ভোটের দিন পর্যন্ত।
উল্লেখ্য, ১৫২টি উপজেলার মধ্যে ৯টি জেলার ২২টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। জেলাগুলোর মধ্যে রয়েছে কক্সবাজার, শরীয়তপুর, চাঁদপুর, জামালপুর, পাবনা, সিরাজগঞ্জ, যশোর, পিরোজপুর এবং মানিকগঞ্জ। নির্ধারিত এসব উপজেলায় প্রথম ধাপের ভোট গ্রহণ করা হবে।
উপরন্তু, অশোক কুমার দেবনাথ ভোটের পরবর্তী ধাপগুলো প্রকাশ করেছেন: ২৩ মে দ্বিতীয় ধাপ, ২৯ মে তৃতীয় ধাপ এবং ৫ জুন চতুর্থ ধাপ। এই পর্যায় পদ্ধতির লক্ষ্য সারা দেশে উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা নিশ্চিত করা। .