জাতীয়

নতুন নোটের নকশায় থাকছে না মুজিবের ছবি

উপ-সম্পাদক

উপ-সম্পাদক

রবিবার, ৬ অক্টোবর, ২০২৪
নতুন নোটের নকশায় থাকছে না মুজিবের ছবি
বাংলাদেশে টাকার নোটের ডিজাইনে বড় ধরনের পরিবর্তন আসছে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ২০, ১০০, ৫০০ ও ১ হাজার টাকার নোটের নকশা নতুনভাবে করা হবে, যেখানে আর থাকছে না জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি। প্রাথমিকভাবে এই চারটি নোটের ডিজাইন পরিবর্তন করা হবে এবং ধীরে ধীরে অন্যান্য সব নোটের নকশাও পরিবর্তন করা হবে বলে জানানো হয়েছে।
এই নতুন নোটের ডিজাইন চূড়ান্ত করার জন্য বাংলাদেশ ব্যাংককে প্রস্তাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে অর্থ মন্ত্রণালয় থেকে। অর্থ বিভাগের ট্রেজারি ও ঋণ ব্যবস্থাপনা অনুবিভাগের উপসচিব এলিশ শরমিন স্বাক্ষরিত একটি চিঠি গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়। চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের মুদ্রা ও ডিজাইন অ্যাডভাইজরি কমিটির সুপারিশের ভিত্তিতে নোটের নতুন নকশার প্রস্তাব দ্রুত সময়ের মধ্যে অর্থ বিভাগে পাঠাতে হবে।
বর্তমানে প্রচলিত সব ব্যাংক নোটের মধ্যে ২ টাকা থেকে শুরু করে ১ হাজার টাকা পর্যন্ত সব কাগুজে নোটেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি রয়েছে। কোনো কোনো নোটের দু’পাশেও বঙ্গবন্ধুর ছবি দেখা যায়। একইভাবে ধাতব মুদ্রাগুলোতেও তার ছবি রয়েছে। তবে এবার শেখ হাসিনা সরকারের সময়কালে ছাপানো নোটগুলোতেও পরিবর্তন আসবে এবং নতুন নকশায় বঙ্গবন্ধুর ছবি থাকবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
প্রতি বছরই ছেঁড়া-ফাটা নোটের বদলে বাংলাদেশ ব্যাংক নতুন নোট ইস্যু করে থাকে। এটি একটি নিয়মিত প্রক্রিয়ার অংশ। কিন্তু এবার নতুন নোটের ডিজাইন পরিবর্তন এবং বঙ্গবন্ধুর ছবি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া চিঠিতে নতুন ডিজাইন প্রবর্তনের সুপারিশ চাওয়া হয়েছে, যাতে বর্তমান পরিস্থিতির আলোকে নোটের নকশা নির্ধারণ করা হয়।
বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানান, প্রতি বছর বাংলাদেশ ব্যাংক নতুন নোট ইস্যু করে থাকে, তবে এবার ডিজাইনের পাশাপাশি ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুরের স্বাক্ষরও যুক্ত হতে পারে।
নতুন নোট ইস্যু হওয়া মানেই পুরোনো নোট বাতিল হবে না। বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, নতুন নোট চালু হলেও বর্তমান নোটগুলোও বাজারে সচল থাকবে। ফলে গ্রাহকদের এই পরিবর্তনে কোনো সমস্যা হবে না। তাছাড়া নতুন নোটের নকশা তৈরির কাজ সময়সাপেক্ষ এবং এটি সম্পূর্ণ হলে ধীরে ধীরে প্রচলিত হবে।
শেখ মুজিবের ছবি সংবলিত নোট পরিবর্তন করার বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর সাংবাদিকদের বলেন, এটি একটি নিয়মিত প্রক্রিয়ার অংশ। প্রতি বছরই ছেঁড়া-ফাটা নোটের বদলে নতুন নোট ইস্যু করা হয়। তবে এইবার নতুন ডিজাইন প্রবর্তনের পাশাপাশি বঙ্গবন্ধুর ছবি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত আসছে বলে ধারণা করা হচ্ছে।
নোটের নকশায় পরিবর্তন আনার সিদ্ধান্তটি বেশ কয়েকটি কারণে গুরুত্বপূর্ণ। প্রথমত, এটি দেশের অর্থনৈতিক ব্যবস্থাপনায় পরিবর্তনের প্রতিফলন হতে পারে। অর্থনীতির স্থিতিশীলতা এবং পরিবর্তনের প্রেক্ষিতে নতুন নকশা উপযোগী করে তোলা একটি সাধারণ প্রক্রিয়া।
দ্বিতীয়ত, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের নেতা হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি বাংলাদেশের মুদ্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তার ছবি দিয়ে বাংলাদেশি টাকার নোটের নকশা করা হয়েছিল জাতির পিতার প্রতি সম্মান জানাতে। তবে এবার নোট থেকে তার ছবি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নতুন এক বিতর্ক সৃষ্টি করতে পারে।
নোটের নকশায় বঙ্গবন্ধুর ছবি না থাকা নিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা ভিন্ন ভিন্ন মতামত প্রকাশ করছেন। বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতৃত্ব দিয়েছেন এবং তিনি বাংলাদেশের ইতিহাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তার ছবি টাকার নোটে থাকা মানেই দেশকে তার নেতৃত্বের প্রতি শ্রদ্ধা জানানোর একটি প্রতীক।
তবে নতুন প্রজন্মের সাথে মানিয়ে নিতে এবং বর্তমান অর্থনৈতিক ও সামাজিক প্রেক্ষাপটে নতুন নকশা প্রবর্তন করা হতে পারে। ডিজিটাল প্রযুক্তি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে আধুনিক ডিজাইন প্রচলনের চাহিদা তৈরি হয়েছে, যা হয়তো এই পরিবর্তনের অন্যতম কারণ।
নতুন নোটের ডিজাইনে কোন ধরনের চিত্র বা প্রতীক ব্যবহার করা হবে, তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি। তবে বাংলাদেশ ব্যাংকের ডিজাইন অ্যাডভাইজরি কমিটির সুপারিশের ভিত্তিতে চূড়ান্ত নকশা তৈরি হবে। এতে দেশীয় সংস্কৃতি, ঐতিহ্য এবং আধুনিক প্রযুক্তির প্রতিফলন থাকতে পারে।