জাতীয়

শাহজালালে নির্মিত হবে দ্বিতীয় রানওয়ে :বিমানমন্ত্রী ফারুক খান

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
শাহজালালে নির্মিত হবে দ্বিতীয় রানওয়ে :বিমানমন্ত্রী ফারুক খান
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের কাজ ৯৭ শতাংশ শেষ হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।
বৃহস্পতিবার ৩০ মে নবনির্মিত তৃতীয় টার্মিনাল পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের একথা জানান। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী তৃতীয় টার্মিনালের বিভিন্ন অংশ ঘুরে দেখেন ও বিভিন্ন দিকনির্দেশনা দেন। এ সময় মন্ত্রী আগামী অক্টোবরে টার্মিনালটি পুরোপুরি চালুর আশা প্রকাশ করেন।

তৃতীয় টার্মিনালের লাগেজ হ্যান্ডলিংয়ের দায়িত্ব কারা পাচ্ছে, সাংবাদিকদের এ প্রশ্নের উত্তরে মন্ত্রী, জাপানের সাথে লাগেজ হ্যান্ডলিংয়ের জন্য জয়েন্ট ভেঞ্চারের কথা জানান। বলেছি। কিন্তু এখন পর্যন্ত তারা জানায়নি কোন প্রতিষ্ঠান যুক্ত হবে। আশা করছি তারা দ্রুতই এটি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

নবনির্মিত থার্ড টার্মিনাল চালু হওয়ার পর যাত্রী ও ফ্লাইটের চাপ বাড়লে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দ্বিতীয় রানওয়ে নির্মাণ করা হবে। সরকারের এমন পরিকল্পনার কথাও সাংবাদিকদের কাছে তুলে ধরেন মন্ত্রী।

শাহজালাল বিমানবন্দরের থার্ড টার্মিনাল চালু হলে ফ্লাইট ও বিমানযাত্রীদের চাপ কয়েক গুণ বাড়তে পারে। নতুন টার্মিনালকে বর্ধিত যাত্রী এবং ফ্লাইটের চাপ সামলানোর উপযোগী করে গড়ে তোলা হলেও বিমানবন্দরের রানওয়ে শুধু একটি থাকায় থার্ড টার্মিনাল চালু হলে বাড়তি ফ্লাইটের চাপ এই রানওয়ে দিয়ে সামলানো সম্ভব হবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বিমানমন্ত্রী ফারুক খান বলেন, বর্তমান রানওয়েতে আইএলএস (ইন্সট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম) উন্নত করা হচ্ছে। তবে নতুন রানওয়ে নির্মাণের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করা হচ্ছে। শাহজালাল বিমানবন্দরে দ্বিতীয় রানওয়ে নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানান মন্ত্রী।


কবে চালু হতে পারে ঢাকা-নিউ ইয়র্ক ফ্লাইট- এমন প্রশ্নের উত্তরে কিছুটা হতাশা প্রকাশ করেন মন্ত্রী ফারুক খান। এসময় তিনি , ঢাকা-নিউ ইয়র্ক ফ্লাইটের ব্যাপারে নিউ ইয়র্ক তিনটা-চারটা অবজারভেশনের কথা জানান। যা আমরা পূরণ করছি। কিন্তু, এফএএ (ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন) কী চায়, সেটি এখনো আমাদের কাছে স্পষ্ট নয়। এটা দুঃখজনক যে তারা একটা করে অবজারভেশন দেয়, পরে আর কিছুই হয় না।

নবনির্মিত টার্মিনালটি পরিদর্শনকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান, থার্ড টার্মিনালের প্রকল্প পরিচালক মাকসুদুল ইসলাম প্রমুখ মন্ত্রীর সঙ্গে ছিলেন।