জাতীয়

নতুন সরকারের প্রথম একনেক সভা আজ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪
নতুন সরকারের প্রথম একনেক সভা আজ
প্রায় তিন মাস পর আজ সোমবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে চলতি অর্থবছরের সপ্তম একনেক সভা অনুষ্ঠিত হবে । দ্বাদশ সংসদ নির্বাচনে নির্বাচিত নতুন সরকারের এটিই প্রথম একনেক সভা।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, সভায় সভাপতিত্ব করবেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সভায় বিভিন্ন মন্ত্রণালয় এবং সংস্থার ১১টি প্রকল্প অনুমোদন দিতে যাচ্ছে সরকার। সারাদেশের সড়ক অবকাঠামো উন্নয়ন, প্রিপেইড মিটার ও পয়োনিষ্কাশন ব্যবস্থাকে অগ্রাধিকার দিয়েই বসতে যাচ্ছে আজকের একনেক বৈঠক । এর আগে সর্বশেষ একনেক সভা অনুষ্ঠিত হয়েছিল গত বছরের ৯ নভেম্বর।

কমিশন সূত্রে জানা গেছে, অনুমোদনের জন্য একনেক সভায় উপস্থাপনের জন্য এরই মধ্যে ৩১টি উন্নয়ন প্রকল্প প্রস্তাব যাচাই- বাছাই শেষে চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগের মেয়াদ বৃদ্ধি, সংশোধন এবং নতুন উন্নয়ন প্রকল্প প্রস্তাব ১১টি। এর বাইরে পরিকল্পনা মন্ত্রী কর্তৃক অনুমোদিত ২০টি প্রকল্প প্রস্তাব একনেক সভাকে অবহিত করা হবে।

এর বাইরে একনেক সভায় অবগতির জন্য পরিকল্পনামন্ত্রীর অনুমোদিত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রস্তাবিত ২০টি প্রকল্প প্রস্তাব উপস্থাপন করা হবে । এর মধ্যে আর্থসামাজিক অবকাঠামো বিভাগ সংশ্লিষ্ট ছয়টি, ভৌত অবকাঠামো বিভাগের সাতটি, শিল্প ও শক্তি বিভাগের দু’টি এবং কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের পাঁচটি প্রকল্প আছে।