জাতীয়

৪০ টাকা আবেদন ফি তে ৬০০০ এসআই নিবে বাংলাদেশ পুলিশ

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

রবিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৪
৪০ টাকা আবেদন ফি তে ৬০০০ এসআই নিবে বাংলাদেশ পুলিশ
বাংলাদেশ পুলিশ বাহিনীতে বিশাল নিয়োগ, নারী পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন।মূলত বিভিন্ন সময় বিভিন্ন ক্যাটাগরিতে অসংখ্য জনবল নিয়োগের উদ্দেশ্যে জব সার্কুলার প্রকাশ করে থাকে বাংলাদেশ পুলিশ বাহিনী।এবারও তার ব্যতিক্রম হয়নি। সম্প্রতি পুলিশ বাহিনীতে ক্যাডেট সাব-ইন্সপেক্টর পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।
আগ্রহীরা অনলাইনে চলতি মাসের ০২ তারিখ থেকে ২২ তারিখের মধ্যে আবেদন করতে পারবেন।তবে এক্ষেত্রে প্রার্থীর বেশকিছু যোগ্যতা থাকা জরুরি। নয়তো এসআই পদের জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।বাংলাদেশ সাব-ইন্সপেক্টর পদে নারী ও পুরুষ উভয় প্রার্থীরা আবেদন করতে পারবেন, তবে শর্ত হলো প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। প্রার্থীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।এসআই পদের জন্য নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা প্রার্থীকে যে কোন অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে নুন্যতম স্নাতক ডিগ্রির অধিকারী এবং কম্পিউটারে অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে।এসআই পদে আবেদনের জন্য নির্ধারিত বয়স ১৯ থেকে ২৭ বছর পর্যন্ত। তবে বীর মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তানরা ৩২ বছরেও আবেদন করতে পারবেন। 
পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে নির্ধারিত শারীরিক যোগ্যতা উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি হতে হবে। এটি সকল কোটার ক্ষেত্রেই প্রযোজ্য। আর নারী প্রার্থীদের জন্য সব কোটায় উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। প্রার্থীদের ওজন পরবর্তিতে উচ্চতা ও বয়স অনুযায়ী নির্ধারণ করা হবে। 
নিয়োগ পরীক্ষার ধাপগুলো হলো ওয়েববেজড প্রিলিমিনারি স্ক্রিনিং, শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণ, লিখিত, মনস্তাত্ত্বিক, কম্পিউটার দক্ষতা ও বুদ্ধিমত্তার যাচাই পরীক্ষা, স্বাস্থ্য পরীক্ষা, পুলিশ ভেরিফিকেশন ও মৌলিক প্রশিক্ষণের জন্য চূড়ান্ত মনোনয়ন।বিভিন্ন ধাপের বাছাই প্রক্রিয়া শেষে মনোনীত প্রার্থীদের এসআই হিসেবে বাংলাদেশ পুলিশ একাডেমিতে এক বছরমেয়াদি মৌলিক প্রশিক্ষণে অংশ নিতে হবে। মৌলিক প্রশিক্ষণ শেষে তাদের এসআই হিসেবে নিয়োগ দেওয়া হবে। তবে, এসআই নিয়োগের ক্ষেত্রে কোনও আবেদনকারীর বিরুদ্ধে আর্থিক লেনদেনে জড়িত থাকার তথ্য পেলে তাকে গ্রেপ্তার করে নিয়োগ বাতিল করা হবে।
বাংলাদেশ পুলিশের সশস্ত্র ও নিরস্ত্র দুটি শাখা রয়েছে। সশস্ত্র শাখার সদস্যরা পুলিশ লাইনে সংযুক্ত থাকেন। নিরস্ত্র শাখার পুলিশ সদস্যদের থানায় পদায়ন করা হয়।সাব-ইন্সপেক্টর পদে শুধু নিরস্ত্র শাখায় কর্মকর্তা নিয়োগ করা হয়। মামলার তদন্তকাজ নিরস্ত্র শাখার প্রধান দায়িত্ব।একজন এসআই জাতীয় বেতন স্কেলের দশম গ্রেড অনুযায়ি বেতন পান।তারা সাফল্যজনকভাবে মৌলিক প্রশিক্ষন সমাপ্তির পর দশম গ্রেড অনুযায়ী ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা পর্যন্ত বেতন পান।
এছাড়া রয়েছে ট্রাফিক ভাতা, বিনা মূল্যে পোশাক, ঝুঁকি ভাতা, প্রযোজ্য ক্ষেত্রে মামলার তদন্ত ভাতা, স্বল্প মূল্যে রেশন সুবিধা, চিকিৎসা সুবিধা, দায়িত্ব পালনকালে পরিবহন ও লজিস্টিক সুবিধাসহ সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য নানান সুবিধা।একজন এসআইয়ের নিয়মানুযায়ী উচ্চ পদে পদোন্নতিসহ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাওয়ার সুযোগ আছে।বলতে গেলে, বর্তমান সময়ে বিভিন্ন সরকারি চাকরিগুলোর মধ্যে পুলিশ সাব-ইন্সপেক্টর পদের চাকরিটি অন্যতম। বাংলাদেশ পুলিশের এসআই পদে চাকরি করার মাধ্যমে একটি উজ্জ্বল ভবিষ্যৎ গড়া যেমন সম্ভব, তেমনি দেশ ও দেশের মানুষের উপকারের মাধ্যমে একজন সত্যিকারের দেশপ্রেমিক হয়ে উঠাও সম্ভব।