আন্তর্জাতিক

চীনের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক গভর্নরের সহকারী গ্রেফতার

উপ-সম্পাদক

উপ-সম্পাদক

বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪
চীনের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক গভর্নরের সহকারী গ্রেফতার
চীনের জন্য গুপ্তচরবৃত্তির অভিযোগে নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুলের সহকারী লিন্ডা সানকে গ্রেফতার করা হয়েছে। তার স্বামী ক্রিস্টোফার হুকেও অর্থপাচারের অভিযোগে আটক করা হয়েছে।
মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকালে তাদের গ্রেফতার করা হয় এবং বিকেলে ব্রুকলিনের একটি আদালতে হাজির করা হয়।
ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) জানিয়েছে, নিউইয়র্ক রাজ্য প্রশাসনে কর্মরত লিন্ডা সান চীনের জন্য গুপ্তচর হিসেবে কাজ করছিলেন, যার মাধ্যমে তিনি ও তার স্বামী লক্ষ লক্ষ ডলার আয় করেছেন।
২০২১ সালে গভর্নর ক্যাথি হোচুল তাকে ডেপুটি চিফ অব স্টাফ পদে নিয়োগ দেন। এর আগে তিনি সাবেক গভর্নর অ্যান্ড্রু কুয়োমোর আমলেও একই পদে ছিলেন।
এফবিআই-এর অভিযোগে বলা হয়েছে, লিন্ডা সান চীনের সঙ্গে দীর্ঘদিন ধরে গোপন সম্পর্ক বজায় রেখে চলেছেন। তার বিরুদ্ধে ভিসা জালিয়াতি, তথ্য পাচার, এবং অর্থপাচারের অভিযোগ আনা হয়েছে। তার স্বামী ক্রিস্টোফার হুর বিরুদ্ধে শুধু অর্থপাচারের অভিযোগ আনা হয়েছে।
লিন্ডা সানের বিরুদ্ধে অভিযোগে আরও বলা হয়েছে, তিনি চীনের উচ্চপদস্থ কর্মকর্তাদের নিউইয়র্ক সফরের আমন্ত্রণ জানিয়ে এবং নিউইয়র্ক রাজ্য প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের ব্যবস্থা করে দেন। এছাড়া, বিভিন্ন সরকারি নথি অনুমতি ছাড়াই চীনে পাচার করেছেন এবং তাইওয়ানের কর্মকর্তাদের সঙ্গে নিউইয়র্কের কর্মকর্তাদের বৈঠক ঠেকানোরও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।
নিউইয়র্কের পূর্বাঞ্চলের প্রধান আইন কর্মকর্তা ব্রেওন পিস বলেছেন, লিন্ডা সান চীনের উচ্চপর্যায়ের গুপ্তচর ছিলেন এবং এই গুপ্তচরবৃত্তির মাধ্যমে কয়েক কোটি ডলার উপার্জন করেছেন, যা তিনি বিভিন্ন ব্যাংকে রেখে এবং নিউইয়র্কসহ অন্তত তিনটি অঙ্গরাজ্যে দামী সম্পত্তি ক্রয়ে ব্যবহার করেছেন।