আন্তর্জাতিক

আমি জানতে চাই নির্বাচন ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে কিনাঃ ইমরান খান

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩
আমি জানতে চাই নির্বাচন ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে কিনাঃ ইমরান খান
পাকিস্তানে নব্বই দিনের মাঝে নির্বাচন হবে কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খান বলেছেন। এক টুইটার বার্তায় তিনি বলেন, পাঁচ সদস্যের হোক বা ফুল বেঞ্চ হোক, তাতে আমার কিছু যায় আসে না। আমি শুধু জানতে চাই— নির্বাচন ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে কিনা। 

পাঞ্জাব ও খাইবার অ্যাসেম্বলি নির্বাচনের তারিখ মুলতবির বিরুদ্ধে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের করা রিট শুনানিতে অংশ নিতে এক বিচারপতির অপারগতার খবরের প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন ইমরান খান। 

সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, দুটি অ্যাসেম্বলি ভেঙে দেওয়ার আগে আমি শীর্ষ সংবিধান বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করেছি। তারা বলেছেন, ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে সাংবিধানিক বিধানকে উপেক্ষা করা সম্ভব নয়।

বর্তমান পাকিস্তান সরকারের সমালোচনা করে তিনি বলেন, অপরাধীদের আমদানি করা সরকার, এর পৃষ্ঠপোষক এবং বিতর্কিত নির্বাচন কমিশন এখন সংবিধানকে উপহাস করতে এসেছে। সংবিধানের বিভিন্ন ধারাকে নিজেদের জন্য প্রজোয্য ঘোষণা করে অন্যদের অযোগ্য বলে ঘোষণা করেছে। 

এর মাধ্যমে শাহবাজ সরকার পাকিস্তানের ভিত্তিকে আক্রমণ করছে বলেও অভিযোগ করেছেন তিনি।  

পিটিআই চেয়ারম্যান বলেন, তারা নির্বাচনকে এমনই ভয় পায় এবং তাদের দণ্ডিত অপরাধী নেতাদের বাঁচাতে এতই মরিয়া যে, আইনের শাসনের শেষ চিহ্নটুকুও মুছে ফেলতে চাইছে।

এদিকে গতকাল বৃহস্পতিবার বহুল আলোচিত তোশাখানা মামলা থেকে মুক্তি পেয়েছেন তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খান। বৃহস্পতিবার ইমলামাবাদের স্থানীয় একটি আদালত ইমরানকে এ মামলা থেকে মুক্তি দিয়েছেন। 

পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে রাষ্ট্রীয় উপহার সামগ্রী নিয়ে দুর্নীতির অভিযোগ রয়েছে। যদিও তিনি বারবার এ অভিযোগ অস্বীকার করেছেন।

এ মামলায় আদালতে ধারাবাহিক অনুপস্থিতির কারণে এ মাসের শুরুতে ইসলামাবাদের এই আদালত পিটিআই প্রধানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। পরে গ্রেফতারি পরোয়ানা বাতিলও করা হয়।