বলিউড

গৌরীকে পটাতে গান শুনিয়েছিলেন শাহরুখ, মুখের ওপর গৌরী বলেছিল, ‘ফালতু’

উপ-সম্পাদক

উপ-সম্পাদক

মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০২৪
গৌরীকে পটাতে গান শুনিয়েছিলেন শাহরুখ, মুখের ওপর গৌরী বলেছিল, ‘ফালতু’
শাহরুখ খান ও গৌরী খানের সম্পর্ক বলিউডের অন্যতম বিখ্যাত এবং প্রশংসিত প্রেমকাহিনি। তাঁদের প্রেমের গল্প শুরু হয়েছিল ১৯৮৪ সালে, যখন শাহরুখের বয়স ছিল মাত্র ১৮, আর গৌরীর বয়স ১৪। তখন শাহরুখ ছিলেন দিল্লির এক সাধারণ তরুণ, আর গৌরী সাব্বার ছিলেন পঞ্চশিলা ক্লাবের একজন সাধারণ মেয়ে। প্রথম দেখাতেই শাহরুখ গৌরীর প্রেমে পড়েন এবং তাঁকে পটানোর জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করেন।
শাহরুখ খান নিজেই এক সাক্ষাৎকারে বলেছেন, তাঁদের সম্পর্কের শুরুতে তিনি গৌরীকে পটানোর জন্য গান গেয়েছিলেন। গানটি ছিল, “গৌরী তেরা গাঁও বারা প্যায়ারা...।” কিন্তু গৌরীর প্রতিক্রিয়া ছিল হাস্যকর। তিনি সরাসরি শাহরুখকে বলেছিলেন, “ফালতু,” এবং গানটিকে “সস্তা” বলে অভিহিত করেন। তবে শাহরুখের প্রতি তাঁর আবেগ এতটাই গভীর ছিল যে, তিনি শাহরুখকে ছেড়ে যাননি। বরং তাঁদের সম্পর্ক আরো মজবুত হয়ে ওঠে।
শাহরুখ খান ও গৌরীর প্রেম প্রায় আট বছর ধরে চলতে থাকে। এই দীর্ঘ সময় তাঁরা একে অপরের প্রতি নিবেদিত ছিলেন, যদিও তাঁদের সম্পর্ক অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। ১৯৯১ সালের ২৬ আগস্ট তাঁরা বিবাহবন্ধনে আবদ্ধ হন। সেই সময় শাহরুখের বলিউড ক্যারিয়ার শুরু হয়নি, তবে তিনি একজন উদীয়মান অভিনেতা হিসেবে কাজ করছিলেন। গৌরী সবসময় তাঁর পাশে ছিলেন এবং শাহরুখের সাফল্যে বড় ভূমিকা রেখেছেন।
বিয়ের পর তাঁরা দার্জিলিংয়ে প্রথম ভ্রমণে যান। এই ভ্রমণ তাঁদের সম্পর্কের একটি বিশেষ অধ্যায় হয়ে উঠেছিল। সময়ের সঙ্গে সঙ্গে তাঁদের প্রেম আরও গভীর হয় এবং শাহরুখ তাঁর ক্যারিয়ারে একের পর এক সাফল্য অর্জন করতে থাকেন। তবে তিনি সবসময় বলেছেন যে, তাঁর সাফল্যের পেছনে সবচেয়ে বড় ভূমিকা গৌরীর।
শাহরুখ খান ও গৌরীর দাম্পত্য জীবন যেমন সুখের, তেমনি বলিউডের ব্যস্ততম জীবনের মধ্যে তাঁদের সম্পর্ক কিছুটা অবহেলিত হয়ে পড়েছিল। শাহরুখ এক সাক্ষাৎকারে বলেন, “জীবন কাটিয়ে দিলাম শুটিংয়ের সেটে। আমার ক্যারিয়ার আমার স্ত্রী আর সন্তানদের আত্মত্যাগে গড়া। বাচ্চারা কীভাবে বড় হয়ে গেল, টেরই পেলাম না। হঠাৎ একদিন দেখলাম, ওরা বড় হয়ে গেছে। ওদের শৈশবে আমি ছিলাম না। আমি জানি না কীভাবে হাঁটা শিখল ওরা।”
এখন তিনি চান, তাঁর স্ত্রী গৌরী খান তাঁর সঙ্গে আরো বেশি সময় কাটাক এবং সন্তানরাও ফিরে পাক তাদের বাবাকে। শাহরুখের এই বক্তব্য থেকে বোঝা যায়, তাঁর ক্যারিয়ারের জন্য পরিবার কতটা ত্যাগ স্বীকার করেছে।
তাঁদের সম্পর্ক যতই মজবুত হোক না কেন, গুজব এবং বিতর্ক কখনোই তাঁদের জীবন থেকে দূরে থাকেনি। ২০১২ সালে বলিউডে এক সময় গুঞ্জন ছড়িয়ে পড়ে যে, শাহরুখ খানের প্রিয়াঙ্কা চোপড়ার সঙ্গে সম্পর্ক গড়ে উঠেছে। এই গুঞ্জন তাঁদের দাম্পত্য জীবনে একটি বড় প্রভাব ফেলে। এমনও শোনা গিয়েছিল যে, শাহরুখ ও প্রিয়াঙ্কার সম্পর্কের কারণে গৌরী খান তাঁদের ডিভোর্সের কথা চিন্তা করেছিলেন।
তবে শাহরুখ ও গৌরী তাঁদের সম্পর্ককে টিকিয়ে রাখতে সক্ষম হন। পরিস্থিতি স্বাভাবিক হয় এবং তাঁরা আবারও একে অপরের প্রতি সম্পূর্ণভাবে নিবেদিত হন। যদিও গুজবগুলি তাঁদের ব্যক্তিগত জীবনে প্রভাব ফেলেছিল, তাঁরা কখনোই আনুষ্ঠানিকভাবে এসব নিয়ে কথা বলেননি।
গৌরী খান, যিনি ৮ অক্টোবর ২০২৪-এ ৫৫ বছরে পা রেখেছেন, কেবল শাহরুখের স্ত্রী হিসেবেই পরিচিত নন, বরং তিনি একজন সফল প্রযোজক ও ইন্টেরিয়র ডিজাইনার। বলিউডের হাইপ্রোফাইল তারকাদের ঘর ও অফিস সাজানোতে তাঁর খ্যাতি রয়েছে। তিনি শাহরুখের প্রযোজনা সংস্থা রেড চিলিজ এন্টারটেইনমেন্টের সঙ্গে যুক্ত রয়েছেন এবং তাঁর কাজের দক্ষতা দিয়ে নিজের আলাদা পরিচিতি তৈরি করেছেন।
আজকের দিনে শাহরুখ খান ও গৌরী খান বলিউডের অন্যতম শক্তিশালী দম্পতি হিসেবে বিবেচিত হন। তাঁদের দীর্ঘ বিবাহিত জীবনের মজবুত বন্ধন এবং একে অপরের প্রতি বিশ্বাস ও ভালোবাসা তাঁদেরকে আজকের অবস্থানে নিয়ে এসেছে। তাঁদের সম্পর্ক শুধু বলিউড নয়, তাঁদের ভক্তদের মধ্যেও অনুপ্রেরণা হয়ে উঠেছে।
শাহরুখ খান ও গৌরী খানের সম্পর্কের যাত্রা প্রেম, সংগ্রাম, এবং সাফল্যে ভরা। তাঁদের সম্পর্ক যেমন অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে, তেমনি তাঁদের ভালোবাসা এবং প্রতিজ্ঞা সবসময় তাদের একসঙ্গে রেখেছে। শাহরুখের সাফল্য ও তাঁর পরিবারের প্রতি দায়িত্ববোধ, এবং গৌরীর ধৈর্য ও সহনশীলতা এই দম্পতিকে আরও শক্তিশালী করেছে। তাঁদের সম্পর্কের গল্প বলিউডের অন্যতম সুন্দর প্রেমকাহিনিগুলোর মধ্যে একটি, যা এখনও ভক্তদের মুগ্ধ করে।