শিক্ষা

ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগে চাকরি হারালেন চবি অধ্যাপক

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪
ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগে চাকরি হারালেন চবি অধ্যাপক
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) মাস্টার্সের এক ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগে চাকরি হারালেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল মতিন। শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের একটি বিশেষ সভায় তাকে চাকরি থেকে অপসারণের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে বিকেল চারটায় উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে এই সভা শুরু হয়, যা শেষ হয় রাত পৌনে দশটায়। তার চাকরিচ্যুতির বিষয়টি নিশ্চিত করেছেন সিন্ডিকেটের তিন সদস্য অধ্যাপক ড. খায়রুল ইসলাম, অধ্যাপক ড. শামীম উদ্দীন খান ও মোহাম্মদ আলী।

এর আগে গত ৩১ জানুয়ারি অধ্যাপক ড. মাহাবুবুল মতিনের বিরুদ্ধে ধর্ষণচেষ্টার অভিযোগ করেন রসায়ন বিভাগের মাস্টার্সের এক ছাত্রী। এই ঘটনায় অভিযুক্ত শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের সকল ধরনের বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিরত রাখার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি তাঁর বিরুদ্ধে করা অভিযোগটি পরদিন যৌন নিপীড়ন সেলে পাঠানো হয়। একই দিন তদন্তও শুরু করে পাঁচ সদস্যের যৌন নিপীড়ন সেল। পরে নিপীড়ন সেলের করা সুপারিশ অধিকতর যাচাই করতে আরও একটি কমিটি গঠন করে হয় । তাদের সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়।