সারাদেশ

কক্সবাজারের নতুন সমুদ্র সৈকত "বরি বিচ", যেখানে পর্যটক-স্থানীয় যাওয়া নি'ষি'দ্ধ

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

শনিবার, ৮ জুন, ২০২৪
কক্সবাজারের নতুন সমুদ্র সৈকত "বরি বিচ", যেখানে পর্যটক-স্থানীয় যাওয়া নি'ষি'দ্ধ
 কক্সবাজারে উদ্বোধন হয়েছে নতুন একটি সমুদ্র সৈকত। যেটির নাম "বরি বিচ"। এই সৈকতে কক্সবাজারে আগত পর্যটন যাওয়া নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া যেতে পারবেন না স্থানীয় বাসিন্দারাও। এই সৈকত থাকবে শতভাগ পরিষ্কার-পরিচ্ছন্ন। থাকবে প্লাস্টিকমুক্ত।শনিবার (০৮ জুন) দুপুরে মেরিন ড্রাইভ সড়কের রেজুখাল সংলগ্ন সোনারপাড়ায় এই সমুদ্র সৈকতের উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আলী হোসেন। 
মূলত এই সমুদ্র সৈকত বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের (বরি) গবেষণার জন্য ব্যবহার করা হবে। মেরিন ড্রাইভ সড়কের সোনারপাড়ার ২.৯১ কিলোমিটার সৈকত বরিকে বুঝিয়ে দিয়েছে প্রশাসন। এখন থেকে এই সৈকতের দেখভাল করবে বরি। এই সৈকতেই গবেষণা চালাবেন বরির বিজ্ঞানীরা।
বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক অধ্যাপক তৌহিদা রশীদ বলেন, এই সমুদ্র সৈকত কেবল গবেষণার কাজে আমরা মডেল হিসেবে ব্যবহার করা হবে। আমাদের পর্যটনের সাথে কোন কনফ্লিক্ট নাই। এই সৈকত শুধুমাত্র প্রাণবৈচিত্রের নিরাপদ আবাসস্থল হবে। এখানে কেউ এসে বিরক্ত করবে না। এই সৈকত থাকবে শতভাগ পরিষ্কারপরিচ্ছন্ন এবং প্লাস্টিকমুক্ত। সমুদ্র সৈকতটি বরি রক্ষণাবেক্ষণ করবে।
তিনি আরও বলেন, সৈকতের পাশে যে মানুষগুলো বসবাস করেন তারাও উপকৃত হবে। স্থানীয় জনগোষ্ঠীকেও এখানে সম্পৃক্ত করা হবে।  
এসময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আলী হোসেন বলেন, বরি সমুদ্র সৈকত সমুদ্র বিষয়ক গবেষণার জন্য একটি মডেল হবে। স্থানীয় জনগোষ্ঠীকে এটি সম্পর্কে জানানোর জন্য, এই সৈকতে কিভাবে গবেষণার কাজ করা হবে সেটি জানানোর জন্য মহড়া করে দেখাতে হবে। 
এসময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিন এফেয়ারস ইউনিটের সচিব খুরশেদ আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে, বিসিএসআইআর এর চেয়ারম্যান ড. আফতাব আলী, কক্সবাজারের পুলিশ সুপার মাহফুজুল ইসলাম সহ অনেকে।