খেলা

নতুন নিয়মে শুক্রবার শুরু আইপিএলের ১৭তম আসর

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

শনিবার, ২৩ মার্চ, ২০২৪
নতুন নিয়মে শুক্রবার শুরু আইপিএলের ১৭তম আসর
বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) বহুল প্রতীক্ষিত সপ্তদশ আসর শুক্রবার, ২২ মার্চ, ২০২৪, থেকে শুরু হচ্ছে। চলছে উত্তেজনা ও প্রত্যাশার ঝড়। সারা বিশ্বের সবচেয়ে বিখ্যাত ক্রিকেটারদের সমন্বয়ে দশটি দল সমন্বিত এই মৌসুমে প্রায় দুই মাস ধরে উত্তেজনাপূর্ণ ম্যাচ এবং তীব্র প্রতিযোগিতা উপভোগের সুযোগ উপহার দেবে এমন প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।
চলতি বছরের আইপিএল বিশেষ তাৎপর্য ধারণ করে কারণ এটি জুনে নির্ধারিত আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তাদের দক্ষতাকে সূক্ষ্ম করার লক্ষ্যে খেলোয়াড়দের জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। 
দিগন্তে বিশ্বকাপ। এটি সামনে আসার সাথে সাথে, অনেকেই আইপিএলকে মর্যাদাপূর্ণ টুর্নামেন্টের জন্য তাদের প্রস্তুতির ক্ষেত্রে একটি অপরিহার্য পদক্ষেপ হিসাবে চিহ্নিত করেন।
উল্লেখযোগ্যভাবে, আইপিএলের সপ্তদশ সংস্করণ চারটি নতুন নিয়ম প্রবর্তন করে, এটি আন্তর্জাতিক ক্রিকেট এবং আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) দ্বারা নিয়ন্ত্রিত প্রথম-শ্রেণীর ক্রিকেট উভয়টি থেকে আলাদা করে।
প্রথম উল্লেখযোগ্য পরিবর্তনটি বোলারদের দ্বারা প্রতি ওভারে দুটি বাউন্সার সম্পর্কিত, সাদা বলের ফর্ম্যাটে প্রচলিত নিয়ম থেকে বিচ্যুত যেখানে শুধুমাত্র একটি বাউন্সার অনুমোদিত। এই পরিবর্তনের লক্ষ্য বোলারদের একটি বাড়তি সুবিধা প্রদান করা এবং খেলায় অনির্দেশ্যতার একটি উপাদান প্রবেশ করানো। মূলত ভারতের ঘরোয়া টুর্নামেন্ট, সৈয়দ মুশতাক আলী টি-টোয়েন্টি প্রতিযোগিতায় প্রয়োগ করা হয়েছিল, এই নিয়মটি এখন আইপিএলে আত্মপ্রকাশ করে।
এছাড়া, পর্যালোচনার নিয়মে পরিবর্তন টুর্নামেন্টে ষড়যন্ত্রের আরেকটি স্তর যুক্ত করে। আন্তর্জাতিক ক্রিকেটের বিপরীতে, যেখানে স্ট্যাম্পিংয়ের জন্য একটি পর্যালোচনা শুধুমাত্র তৃতীয় আম্পায়ারের বিবেচনার সাথে জড়িত, আইপিএল একটি সংক্ষিপ্ত পদ্ধতির প্রবর্তন করে। 
স্ট্যাম্পিং আউটের জন্য একটি পর্যালোচনা শুরু করার আগে, আম্পায়াররা ব্যাটসম্যান ক্যাচ আউট হয়েছে কিনা তা মূল্যায়ন করবেন, বল উইকেটরক্ষকের কাছে পৌঁছানোর আগে ব্যাটের সাথে লাগলো কিনা তা নির্ধারণের জন্য একটি পৃথক পর্যালোচনার প্রয়োজন রাখে নি।
এই যুগান্তকারী নিয়মের পরিবর্তনের সাথে আইপিএল তার সপ্তদশ সংস্করণের জন্য প্রস্তুত হওয়ার সাথে সাথে, বিশ্বব্যাপী ভক্তরা বিদ্যুত্ময় অ্যাকশন এবং রোমাঞ্চকর এনকাউন্টারের সাক্ষী হওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে যা মর্যাদাপূর্ণ টুর্নামেন্টের সমার্থক হয়ে উঠেছে।