রাজনীতি

ডিপফেক ব্যবহার করে বিদেশে বিএনপি’র নামে চাঁদাবাজির অভিযোগ

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

রবিবার, ১৭ মার্চ, ২০২৪
ডিপফেক ব্যবহার করে বিদেশে বিএনপি’র নামে চাঁদাবাজির অভিযোগ
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেছেন, সরকার সমর্থক একটি চক্র কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্যের ডিপফেক ভিডিও তৈরি করে বিদেশে বিএনপির শুভাকাঙ্খীদের কাছ থেকে চাঁদা আদায় করছে।
ফেসবুক ও ইউটিউবে ভিডিওগুলো প্রচার হচ্ছে দাবি করে রোববার এক সংবাদ সম্মেলনে রিজভী এ অভিযোগ করেন। তিনি বলেন, বিএনপি ভিডিও অপসারণের পদক্ষেপ নিচ্ছে এবং এই ধরনের ভিডিও কলে কাউকে টাকা না পাঠাতে জনগণকে সতর্ক করেছে।
ঢাকায় মার্কিন দূতাবাসের একটি ভিডিও সম্পৃক্ত একই ধরনের ঘটনার বরাত দিয়ে বিএনপি অভিযোগ করেছে, ডিপফেকের পেছনে সরকারের হাত রয়েছে। রিজভী বলেন, বিএনপি নেতারা কখনো ভিডিও কলের মাধ্যমে টাকা চাইবেন না।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সাহিদা রফিক, তাহসিনা রুশদী লুনা, ডা. রফিকুল ইসলাম, অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, তরিকুল আলম তেনজিং প্রমুখ।
এই প্রথম নয় ,সরকারের বিরুদ্ধে আগেও মিথ্যা কৌশল ব্যবহারের অভিযোগ করেছে বিএনপি। ৭ই জানুয়ারির নির্বাচনকে সামনে রেখে বিএনপি দাবি করেছে, ক্ষমতাসীন আওয়ামী লীগ দলের প্রশংসা করে সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া ভিডিও ছড়িয়ে পড়েছে। তারা ২০২৩ সালের ডিসেম্বরে ফাইন্যান্সিয়াল টাইমসের একটি অনুসন্ধানী প্রতিবেদনের দিকেও ইঙ্গিত করেছিল যা একটি কথিত আওয়ামী লীগ-সম্পর্কিত গ্যাংকে ডিপফেক ভিডিও তৈরির সঙ্গে যুক্ত বলে উন্মোচিত করেছিল।
বাংলাদেশে রাজনৈতিক উত্তেজনার মধ্যেই এই অভিযোগ উঠেছে। বিএনপি একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের তত্ত্বাবধানে নতুন নির্বাচনের আহ্বান জানিয়ে আসছে, যে দাবি আওয়ামী লীগ সরকার প্রত্যাখ্যান করেছে। ডিপফেক বিতর্ক দুই পক্ষের মধ্যে সম্পর্ককে আরও টেনে আনতে পারে।
কিছু বিশেষজ্ঞ সতর্ক করেছেন যে ডিপফেকের ব্যবহার গণতন্ত্রের জন্য মারাত্মক হুমকি হতে পারে। ডিপফেকগুলো একজন রাজনীতিকের সুনাম নষ্ট করতে বা ভোটারদের মধ্যে বিভেদ বপন করতে ব্যবহার করা হতে পারে। তাই ডিপফেক সনাক্তকরণ এবং ডিবাঙ্ক করার পদ্ধতিগুলি মানুষকে জানানো অত্যন্ত গুরুত্বপূর্ণ৷