রাজনীতি

নারী সংরক্ষিত আসনে ৪৮ প্রার্থীকে মনোনয়ন দেবে আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বুধবার, ৩১ জানুয়ারী, ২০২৪
নারী সংরক্ষিত আসনে ৪৮ প্রার্থীকে মনোনয়ন দেবে আওয়ামী লীগ
দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচনের জন্য ৪৮ জন প্রার্থীকে মনোনয়ন দেবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বুধবার (৩১ জানুয়ারি) সকালে নির্বাচন কমিশনকে চিঠির মাধ্যমে এই তথ্য জানিয়েছেন জাতীয় সংসদের হুইপ ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

স্বতন্ত্র প্রার্থীরা প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে সংরক্ষিত আসনের বিষয়ে সিদ্ধান্ত নিতে বলেছেন। তাই আওয়ামী লীগ ও স্বতন্ত্র মিলে দলটি ৫০ আসনের মধ্যে ৪৮ আসনে প্রার্থী দেবে বলে জানান আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

নারী সংরক্ষিত আসনে কাদেরকে গুরুত্ব দেবে আওয়ামী লীগ? এমন প্রশ্নের তিনি বলেছেন, আওয়ামী লীগ পরিবারের সন্তানদের বেশি গুরুত্ব দেয়া হবে। ৪৮ জন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ পরিবারের সন্তান, মহিলা আওয়ামী লীগ, সহযোগী সংগঠন ছাড়াও বিভিন্ন শ্রেণি–পেশার মানুষ গুরুত্ব পাবেন।

এছাড়া, আজ ওবায়দুল কাদের বলেন, মহিলা সংরক্ষিত আসনে আমরা আমাদের পরীক্ষিত, ত্যাগীদের গুরুত্ব দেব। যারা দলের জন্য ত্যাগ স্বীকার করেছেন, যারা আমাদের দুঃসময়ের পরীক্ষিত কর্মী, তাদের ব্যাপারটা আমরা অগ্রাধিকার দেব।

তিনি আরও বলেন, মহিলা সংরক্ষিত আসনে দলগতভাবে ৩৮টি, আর স্বতন্ত্র থেকে ১০ জন মিলিয়ে ৪৮টি মনোনয়ন দেওয়া হবে।

প্রসঙ্গত, জাতীয় সংসদে ৩০০ আসনের পাশাপাশি ৫০টি সংরক্ষিত নারী আসন রয়েছে। বর্তমান সংসদে আওয়ামী লীগ ও শরিকের আসন ২২৫টি। এরপরই স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ৬২ জন। এর মধ্যে ৫৮ জনই আওয়ামী লীগের নেতা-সমর্থক। আওয়ামী লীগ ও স্বতন্ত্র মিলে ৪৮টি সংরক্ষিত নারী আসনে প্রার্থী দেবে। আর সংসদে প্রধান বিরোধী দলের আসনে বসা জাতীয় পার্টির নির্বাচিত সংসদ সদস্য ১১ জন। তারা দুইটি আসনে প্রার্থী দিতে পারবে।